ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভার্চুয়াল বৈঠক: সংঘাত এড়াতে চান বাইডেন ও জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৮, ১৬ নভেম্বর ২০২১  
ভার্চুয়াল বৈঠক: সংঘাত এড়াতে চান বাইডেন ও জিনপিং

ভার্চুয়াল বৈঠকে বাইডেন-শি। ছবি: বিবিসি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং স্থানীয় সময় সোমবার (১৫ নভেম্বর) ভার্চুয়াল বৈঠকে অংশ নিয়েছেন। বৈঠকে মিলিত হয়ে বিশ্বের প্রতি দায়িত্বের অংশ হিসেবে সংঘাত এড়ানোর ওপর জোর দিয়েছেন তারা।

মঙ্গলবার (১৬ নভেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

হোয়াইট হাউজের রুজভেল্ট রুমের কনফারেন্স টেবিলে বসে ভিডিও কনফারেন্সে বাইডেন শিকে বলেন, দুই দেশের মধ্যে প্রতিযোগিতা ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে যেন সংঘাতে রূপ না নেয়, তা নিশ্চিত করতে হবে। শির সঙ্গে খোলামেলা আলোচনা হয়েছে বলে জানান বাইডেন।

বাইডেনকে ‘পুরনো বন্ধু’ হিসেবে বর্ণনা করে শি বলেছেন, মানবাধিকার এবং ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলসহ বিভিন্ন ক্ষে্ত্রে নিয়ে যে চ্যালেঞ্জের মুখোমুখি তাদের হতে হচ্ছে, তা উৎরাতে দুইপক্ষ থেকেই যোগাযোগ আর সহযোগিতা বাড়াতে হবে।

বাইডেন বলেন,‘আমার হয়ত আরও আনুষ্ঠানিক রেওয়াজ মেনে শুরু করা উচত ছিল। কিন্তু আপনি আর আমি তো কখনোই নিজেদের মধ্যে অত আনুষ্ঠানিকতায় যাইনি।’

বৈঠকে বেশি গুরুত্ব পেয়েছে তাইওয়ান ইস্যু। বাইডেন বৈঠকের সুযোগকে কাজে লাগিয়ে তাইওয়ানের সঙ্গে চীনের চলমান উত্তেজনা নিরসনের চেষ্টা করেছেন। 

যুক্তরাষ্ট্রের নাম প্রকাশে অনিচ্ছুক ঊর্ধ্বতন প্রশাসনিক কর্মকর্তা বলেন, ‘বাইডেন স্পষ্ট করতে চান যে চীন-তাইওয়ান ইস্যুতে আমরা ভুল পথে যেতে চাই না।’

এ বছরের জানুয়ারিতে বাইডেনের অভিষেকের পর শির সঙ্গে দুইবার ফোনালাপ হয়েছে। করোনাভাইরাস মহামারির কারণে সি চীনের বাইরে যেতে রাজি হননি। এ কারণে দুই নেতার কাছে অনলাইন ভিডিও বৈঠক ছাড়া আর কোনো বিকল্প নেই।

সারা/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়