ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বায়ু দূষণ: দিল্লিতে ট্রাক প্রবেশ নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৭, ১৭ নভেম্বর ২০২১   আপডেট: ০৯:৩৯, ১৭ নভেম্বর ২০২১
বায়ু দূষণ: দিল্লিতে ট্রাক প্রবেশ নিষিদ্ধ

বায়ু দূষণে নাকাল দিল্লির জনজীবন

শীত আসার আগেই মাত্রাতিরিক্ত বায়ু দূষণে বিপর্যস্ত দিল্লির জনজীবন। বায়ু দূষণের কারণে ব‌্যহত হচ্ছে স্বাভাবিক জীবন যাত্রা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দিল্লিতে ট্রাক প্রবেশ নিষিদ্ধ, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধসহ বেশ কয়েকটি পদক্ষেণ নেওয়া হয়েছে। 

বুধবার (১৭ নভেম্বর) টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এসব তথ‌্য জানানো হয়েছে।

ভারতের কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড কর্তৃপক্ষ বায়ু মানের জরুরি অবস্থা মোকাবিলায় এসব ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে। 

এরমধ‌্যে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত দিল্লির ৩০০ কিলোমিটারের মধ‌্যে থাকা পাঁচটি তাপবিদ্যুৎ কেন্দ্র বাদে সব কিছু বন্ধ করার কথা বলা হয়েছে। নিত‌্যপ্রয়োজনীয় পণ্য পরিবহন ছাড়া দিল্লিতে ট্রাক প্রবেশ নিষিদ্ধ করা হয়ছে। 

রেল, মেট্রো, প্রতিরক্ষা সংক্রান্ত কাজ বাদে সমস্ত নির্মাণ ও ইমারত ভাঙার কাজ ২১ নভেম্বর পর্যন্ত বন্ধ রাখতে বলা হয়েছে। ১০ থেকে ১৫ বছরের বেশি পুরনো গাড়ি আপাতত রাস্তায় নামতে পারবে না। দূষণ সংক্রান্ত কাগজপত্র ছাড়া কোনো গাড়ি রাস্তায় বার করলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

এছাড়া, বায়ু দূষণের কারণে মঙ্গলবার থেকে দিল্লিতে স্কুল-কলেজসহ সবশিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে বলে জানিয়েছে ভারতের কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড কর্তৃপক্ষ। দিল্লির বেসরকারি সংস্থাগুলোর ৫০ শতাংশ কর্মীকে বাসা থেকে কাজ করতেও বলা হয়েছে।

ঢাকা/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়