ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অভিবাসী মৃত্যু নিয়ে বাগযুদ্ধে ব্রিটেন-ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৭, ২৫ নভেম্বর ২০২১  
অভিবাসী মৃত্যু নিয়ে বাগযুদ্ধে ব্রিটেন-ফ্রান্স

ইংলিশ চ্যানেল দিয়ে ফ্রান্স থেকে ব্রিটেন যাওয়ার পথে রাবারের ডিঙ্গি চুপসে ২৭ শরণার্থীর মৃত্যুর ঘটনায় পাল্টাপাল্টি দোষারোপ করেছে দুই দেশ। বৃহস্পতিবার সিএনএন এ তথ্য জানিয়েছে।

বুধবার স্থানীয় সময় সন্ধ্যার পর ফ্রান্সের বন্দরনগরী ক্যালাইসের উপকূলে ২৭ শরণার্থীর মৃত্যু হয়। এ ধরনের ঘটনা এড়াতে কার দায়িত্ব বহন করা উচিত তা নিয়েই বাগযুদ্ধে জড়িয়েছে ফ্রান্স ও যুক্তরাজ্য।

বুধবার রাতে টেলিফোনে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রন অভিবাসী সংকটকে অভ্যন্তরীন রাজনীতির হাতিয়ার না বানানোর জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রতি আহ্বান জানিয়েছেন।

পরের দিন স্থানীয় একটি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দ্রামানিন বলেছেন, ‘ব্রিটেনের অভিবাসন ব্যবস্থাপনা বাজে।’

বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন পাল্টা অভিযোগ করে বলেছেন, ‘আমাদের কিছু অংশীদারকেকে, বিশেষ করে ফ্রান্সকে পরিস্থিতি অনুযায়ী কোনও কাজ যেভাবে আমরা করা উচিত মনে করি সেভাবে করতে রাজি করানো কঠিন।’

জনসনের সঙ্গে সুর মিলিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী প্রিতি প্যাটেল জানিয়েছেন, ক্যালাইসের কাছে ফরাসি উপকূলে যুক্তরাজ্য-ফ্রান্স যৌথ টহল চালুর কথা বলা হলেও প্যারিস তা কানে তোলেনি।

ইংল্যান্ডের ডোভারের পার্লামেন্ট সদস্য ন্যাটালি এলফাইক বলেছেন, অভিবাসীদের জোর করে মৃত্যুর মুখে ঠেলা দেওয়া হয়েছে।  অভিবাসীরা ইংল্যান্ডে আসার জন্য নৌকায় উঠলে ফরাসি কর্তৃপক্ষ তাদের ঠেকাতে কোনো পদক্ষেপই নেয় না। এ ক্ষেত্রে ফরাসিদের উচিত তাদের নীতিতে পরিবর্তন আনা।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ