Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৬ ১৪২৮ ||  ২৩ রবিউস সানি ১৪৪৩

রাশিয়ার কয়লা খনি দুর্ঘটনায় উদ্ধারকারীসহ নিহত ৫২

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৩, ২৬ নভেম্বর ২০২১   আপডেট: ১১:১৪, ২৬ নভেম্বর ২০২১
রাশিয়ার কয়লা খনি দুর্ঘটনায় উদ্ধারকারীসহ নিহত ৫২

রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের একটি কয়লাখনিতে দুর্ঘটনায় উদ্ধারকর্মীসহ ৫২ জন শ্রমিকের মৃত্যু হয়েছে। খনিটির ভেতরে আটকা পড়া কোনো শ্রমিকের বেঁচে থাকার সম্ভাবনা নেই বলে জানিয়েছে দেশটির জরুরি সেবা বিভাগের সূত্র।   

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দেশটির কেমোরোভা অঞ্চলের লিজতিজনায়া খনির একটি বায়ু চলাচল খাদে আগুন ধরে যায়। এ সময় খনিটি ধোয়ায় ভরে যায়। এতে মর্মান্তিক এ ঘটনাটি ঘটে বলে জানায় সেখানকার জরুরি সেবা বিভাগ ও স্থানীয় কর্তৃপক্ষ। 

সংবাদ মাধ্যম জানায়, বৃহস্পতিবার রাতে উদ্ধার অভিযান চালাতে পারেনি উদ্ধারকারীরা। এতে শ্বাসরোধ হয়ে শ্রমিকদের মৃত্যু হয়েছে।

জরুরি সেবা বিভাগের সূত্র জানায়, দুর্ঘটনার পরপরই ছয় সদস্যের একটি উদ্ধারকারী দল খনিটির ভেতরে যায়। কিন্তু তারাও আর ফিরে আসেনি।

রাশিয়ার রাজধানী মস্কো থেকে প্রায় সাড়ে ৩ হাজার কিলোমিটার পূর্বে কেমোরোভা অঞ্চলে অবস্থিত কয়লা খনিটিতে ২৮৫ জন কাজ করতেন। দুর্ঘটনার সময় তাদের বেশির ভাগই খনিটি থেকে বেড়িয়ে আসতে সক্ষম হন।

কর্তৃপক্ষ জানায়, খনি থেকে বেড়িয়ে আসা ৪৯ জনকে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়। এদের মধ্যে কয়েকজন ধোঁয়ার কারণে সৃষ্ট বিষক্রিয়ায় ভুগছেন। চার জনের অবস্থা খুবই গুরুতর। 

এদিকে বৃহস্পতিবার খনিটির ভেতরে উদ্ধার অভিযান শুরু হলেও পরে তা বাতিল করা হয়। খনিটিতে উচ্চ মাত্রার মিথেন গ্যাস শনাক্ত এবং বিস্ফোরণের আশঙ্কা থেকে উদ্ধার তৎপরতা বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।

সূত্র: বিবিসি

মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়