ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইন্টারপোলের নতুন প্রধান রাইসি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪১, ২৬ নভেম্বর ২০২১  
ইন্টারপোলের নতুন প্রধান রাইসি

সংযুক্ত আরব আমিরাতের পুলিশ বাহিনীর প্রধান ইন্সপেক্টর জেনারেল আহমেদ নাসের আল-রাইসিকে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। 

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সংবাদ মাধ্যম জানায়, তুরস্কের ইস্তাম্বুলে ইন্টারপোলের সাধারণ পরিষদের সভা অনুষ্ঠিত হয়। সেখানেই সদস্য দেশগুলো তিন দফা ভোটের মাধ্যমে রাইসিকে পুলিশের গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক এ সংস্থার প্রধান হিসেবে রাইসিকে নির্বাচিত করেন। 

পুলিশ প্রধানরা ভোটে অংশ নিয়ে রাইসিকে সংস্থার প্রেসিডেন্ট নির্বাচিত করেন। তিন দফা ভোট গ্রহণ করা হয়। চূড়ান্ত পর্বে তিনি নির্বাচিত হন। রাইসি ইন্টারপোলে চার বছর খণ্ডকালীন নিয়োগে কাজ করবেন। এ সময় সংস্থাটির কাছ থেকে তিনি কোনো বেতন পাবেননা। 

এদিকে বিশ্বের বিভিন্ন মানবাধিকার সংস্থা ইন্টারপোলের প্রেসিডেন্ট পদের জন্য রাইসির প্রার্থিতার বিরোধিতা করে। সংস্থাগুলো জানায়, রাইসি সংযুক্ত আরব আমিরাতের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে ওঠা নির্যাতনের অভিযোগ তদন্ত করেননি। মানবাধিকার সংস্থার তোলা এ অভিযোগ অস্বীকার করেছেন নতুন ইন্টারপোল প্রধান।

রাইসি ১৯৮০ সাল থেকে সংযুক্ত আরব আমিরাতের পুলিশ বাহিনীর হয়ে কাজ করছেন। তিনি দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ইন্সপেক্টর জেনারেল হিসেবে দায়িত্ব পালন করছেন। ইস্তাম্বুলে ইন্টারপোলের সাধারণ পরিষদের সভায় অনুষ্ঠিত ভোটে রাইসি ৬৮ দশমিক ৯ শতাংশ ভোট পান।

সূত্র: বিবিসি, সিএনএন

মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়