ঢাকা     মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||  ভাদ্র ১ ১৪২৯ ||  ১৭ মহরম ১৪৪৪

অভিবাসী নিয়ে যুক্তরাজ্য ও ফ্রান্সের রেষারেষি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৬, ২৬ নভেম্বর ২০২১  
অভিবাসী নিয়ে যুক্তরাজ্য ও ফ্রান্সের রেষারেষি

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যেসব অভিবাসী যুক্তরাজ্যে প্রবেশ করেছে তাদের ফিরিয়ে নিতে ফ্রান্সকে প্রস্তাব দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনকে লেখা এ সংক্রান্ত চিঠিটি টুইটারে পোস্ট করেছেন তিনি। এভাবে চিঠি প্রকাশ করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে ফ্রান্স।

ফ্রান্স জনসনের এই চিঠি প্রকাশকে ‘অগ্রহণযোগ্য’ বলে অভিহিত করেছে এবং অভিবাসী ইস্যুতে রোববার ইউরোপীয় ইউনিয়নের স্বরাষ্ট্রমন্ত্রীদের মধ্যে পূর্বনির্ধারিত বৈঠকে ব্রিটেনের উপস্থিতি বাতিল করেছে। 

বুধবার স্থানীয় সময় সন্ধ্যার পর ফ্রান্সের বন্দরনগরী ক্যালাইসের উপকূলে ২৭ শরণার্থীর মৃত্যু হয়। এ ধরনের ঘটনা এড়াতে কার দায়িত্ব বহন করা উচিত তা নিয়েই বাগযুদ্ধে জড়িয়েছে ফ্রান্স ও যুক্তরাজ্য। টেলিফোনে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রন অভিবাসী সংকটকে অভ্যন্তরীন রাজনীতির হাতিয়ার না বানানোর জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রতি আহ্বান জানিয়েছিলেন। 

বৃহস্পতিবার টুইটারে পোস্ট করা চিঠিতে জনসন ইংলিশ চ্যানেল দিয়ে অবৈধ অভিবাসী পারাপর বন্ধে পাঁচটি পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেন। একইসঙ্গে যুক্তরাজ্যে আসা অবৈধ অভিবাসীদের ফ্রান্সে ফিরিয়ে নিতে দ্রুত নীতি নির্ধারণের আহ্বান জানান তিনি।

এভাবে টুইটারে চিঠি পোস্ট করায় ক্ষোভ প্রকাশ করেছেন ফরাসি প্রেসিডেন্ট। 

তিনি বলেছেন, ‘তারা যখন বিষয়টি গুরুত্বের সঙ্গে নিচ্ছে না তখন তাদের এই প্রক্রিয়া দেখে আমি বিস্মিত।...এক নেতা টুইটারে, খোলা চিঠির মাধ্যমে এই প্রশ্নগুলো নিয়ে অন্য নেতার সঙ্গে যোগাযোগ করেন না।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়