ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দক্ষিণ আফ্রিকা থেকে ফেরা ৮৫ জনের করোনা শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৮, ২৭ নভেম্বর ২০২১  
দক্ষিণ আফ্রিকা থেকে ফেরা ৮৫ জনের করোনা শনাক্ত

দক্ষিণ আফ্রিকা থেকে শুক্রবার নেদারল্যান্ডসে ফেরা ৮৫ যাত্রীর দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তবে এটি দক্ষিণ আফ্রিকায় ছড়িয়ে পড়া করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন কিনা তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। শনিবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

শুক্রবার কেএলএম এয়ারলাইন্সের দুটি ফ্লাইটে আমস্টারডামের শিফোল বিমানবন্দরে ৬০০ যাত্রী পৌঁছান। পরে তাদের সবার করোনার পরীক্ষা করা হয়। এতে  প্রায় ৮৫ যাত্রীর দেহে করোনাভাইরাস শনাক্ত হয়।

ডাচ স্বাস্থ্য কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, ‘যেসব ভ্রমণকারীর পজিটিভ শনাক্ত হয়েছে তাদের শিফোল বা কাছাকাছি একটি হোটেলে আইসোলেশনে রাখা হবে। পজিটিভ রেজাল্টের ওপর ভিত্তি করে আমরা দ্রুত গবেষণা করছি যে এটি নতুন উদ্বেগ সৃষ্টিকারী ভ্যারিয়েন্ট ওমিক্রন কিনা।’

শুক্রবার ডাচ কর্তৃপক্ষ দক্ষিণ আফ্রিকার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে। তবে ইতোমধ্যে যারা নেদারল্যান্ডসের উদ্দেশ্যে রওনা হয়েছে পৌঁছার পর তাদেরকে করোনা শনাক্ত পরীক্ষা করানো হবে এবং আইসোলেশনে রাখা হবে।

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টটি মঙ্গলবার শনাক্ত করার কথা জানান দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা। শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভ্যারিয়েন্টটির নাম দেয় ওমিক্রন দেয়।  এই ভ্যারিয়েন্টটি বহুবার মিউটেড বা রূপ পরিবর্তন করেছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, এটি পুনঃসংক্রমিত করার ঝুঁকিতে ফেলতে পারে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়