ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মিয়ানমারে শহরকেন্দ্রীক দারিদ্র্য ৩ গুণ বাড়বে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৭, ১ ডিসেম্বর ২০২১   আপডেট: ২০:৪০, ১ ডিসেম্বর ২০২১
মিয়ানমারে শহরকেন্দ্রীক দারিদ্র্য ৩ গুণ বাড়বে

মিয়ানমারে শহরকেন্দ্রীক দারিদ্র তিনগুণ বাড়ছে। এর ফলে আগামী বছরের মধ্যে দেশটির প্রায় অর্ধেক মানুষ দারিদ্রসীমার নিচে চলে যাবে। বুধবার জাতিসংঘ এই সতর্কবার্তা দিয়েছে।

গত ফেব্রুয়ারিতে নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে মিয়ানমারের সামরিক বাহিনী। সামরিক শাসনের কারণে দেশটির উন্নয়ন কর্মকাণ্ড একদিকে যেমন ব্যহত হচ্ছে, অন্যদিকে দেশটির অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলেছে করোনা মহামারি।

এক হাজার ২০০ বাড়ির ওপর জরিপ চালিয়ে জাতিসংঘের উন্নয়ন প্রকল্প (ইউএনডিপি) জানিয়েছে, গণতান্ত্রিক সংস্কার শুরু হওয়ার আগে ২০০৫ সাল থেকে বঞ্চনার এই মাত্রা আর দেখা যায়নি।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ইউএনডিপি ব্যুরোর পরিচালক কান্নি উইগনারাজা বিবৃতিতে বলেছেন, ‘দারিদ্র্যে এই মাত্রার পতনের অর্থ হচ্ছে, মধ্যবিত্ত হারিয়ে যেতে পারে - সঙ্কট থেকে দ্রুত পুনরুদ্ধারের জন্য একটি খারাপ লক্ষণ।’

জাতিসংঘ জানিয়েছে, সবচেয়ে খারাপ যে চিত্রটি ঘটতে পারে তা হচ্ছে, দারিদ্রসীমার নিচে বাস করা মানুষের সংখ্যা বর্তমানে ২৪ দশমিক ৮ শতাংশ, আগামী বছর তা প্রায় দ্বিগুণ অর্থাৎ ৪৬ দশমিক ৩ শতাংশে গিয়ে ঠেকবে। বিপরীত দিক থেকে শহরে দারিদ্রের হার ২০১৯ সালে ছিল ১১ দশমিক ৩ শতাংশ। আগামী বছর তা তিনগুণ বেড়ে ৩৭ দশমিক ২ শতাংশে পৌঁছবে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়