ঢাকা     শনিবার   ২৯ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১৫ ১৪২৮ ||  ২৪ জমাদিউস সানি ১৪৪৩

আগ্নেয়গিরির উৎক্ষিপ্ত ছাইয়ের নিচে চাপা পড়েছে বাড়ি-গাড়ি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫১, ৫ ডিসেম্বর ২০২১   আপডেট: ২১:০৮, ৫ ডিসেম্বর ২০২১
আগ্নেয়গিরির উৎক্ষিপ্ত ছাইয়ের নিচে চাপা পড়েছে বাড়ি-গাড়ি

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের মাউন্ট সিমুরু আগ্নেয়গিরির অগ্নুৎপাতে মৃতের সংখ্যা বেড়ে ১৪ তে পৌঁছেছে। আগ্নেয়গিরি থেকে উৎক্ষিপ্ত ছাই ও লাভা স্তর এতোটাই পুরু যে আশেপাশের গ্রামগুলোর এক তলা বাড়ি চাপা পড়ে গেছে। রোববার বিবিসি এ তথ্য জানিয়েছে।

শনিবার থেকে অগ্নুৎপাত শুরু হয় মাউন্ট সিমুরুতে। রাতে তাৎক্ষনিকভাবে এক জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। 

এক স্বেচ্ছাসেবকের করা ভিডিওতে দেখা গেছে, ছাইয়ের নিচ থেকে মৃতদেহ উদ্ধারে কাজ করছেন পুলিশ ও সেনা সদস্যরা। ছাইয়ের নিচে বাড়ি-গাড়ি সবকিছু চাপা পড়ে গেছে।

তৌফিক ইসমাইল নামের ওই স্বেচ্ছাসেবক বলেছেন, পরিস্থিতি ‘অত্যন্ত গুরুতর। ১০ জনের দেহ কাদার ঢলের নিচ থেকে উদ্ধার করা হয়েছে। এরা কামপুং রেনটেং গ্রামের বাসিন্দা।’

তিনি জানান, ১১ জন বাসিন্দা ছাইয়ের নিচে চাপা পড়ে মারা গেছে। অন্তত ৫৬ জন আহত হয়েছে। এদের অধিকাংশই জ্বলন্ত ছাইয়ে দগ্ধ হয়েছেন।

ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থা বিএনপিবি জানিয়েছে, এ পর্যন্ত এক হাজার ৩০০ জনকে আশেপাশের গ্রামগুলো থেকে সরিয়ে নেওয়া হয়েছে। একটি ভবনে আটকে পড়া ১০ খনিশ্রমিককে উদ্ধার করা হয়েছে। আগ্নেয়গিরি থেকে নির্গত ধোঁয়া ও ঝড়বৃষ্টির কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে।

ইন্দোনেশিয়ায় প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরি আছে। গত জানুয়ারিতে সিমিরু আগ্নেয়গিরিটি অগ্নুৎপাত করেছিল। তবে ওই সময় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়