ঢাকা     বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||  ভাদ্র ২ ১৪২৯ ||  ১৮ মহরম ১৪৪৪

ইরাকে আইএস বিরোধী লড়াইয়ের ইতি টানলো জোট বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৪, ১০ ডিসেম্বর ২০২১  
ইরাকে আইএস বিরোধী লড়াইয়ের ইতি টানলো জোট বাহিনী

ইরাকে ইসলামিক স্টেট (আইএস) বিরোধী যুদ্ধ মিশন সমাপ্তের ঘোষণা দিয়েছে মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনী। তবে ইরাকের নিরাপত্তা বাহিনীকে প্রশিক্ষণ ও সহযোগিতা দেওয়ার জন্য জোট বাহিনীর কিছু সেনা যুদ্ধ বিধ্বস্ত দেশটিতে মোতায়েন থাকবে।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) ইরাক ও জোট বাহিনীর কমান্ডাররা এ ঘোষণা দেন। 

ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিরা ইরাক ও সিরিয়ার অধিকাংশ এলাকা দখল করে নিলে ২০১৪ সালে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট বাহিনী ইরাক ও সিরিয়ায় অভিযান শুরু করে। 

২০১৭ সালে পরাজয়ের পর থেকে আইএস জঙ্গিরা অনেকটাই দুর্বল হয়ে পড়েছে। এরপরও তারা নিয়মিতভাবে ইরাক ও সিরিয়ার মরু ও পাহাড়ি এলাকায় নিজেদের অবস্থান জানান দিতে বেসামরিক লোকজন ও সেনা সদস্যদের হত্যা করে চলেছে। 

এক বিবৃতিতে জোট বাহিনীর প্রধান মেজর জেনারেল জন ডব্লিউ ব্রেনান জুনিয়র বলেন, ‌‌‘আমরা যুদ্ধ শেষ করেছি। এখন ইরাক সরকারের ইচ্ছায় আমরা এখানকার সেনাবাহিনীকে প্রশিক্ষণ ও পরমর্শ দিয়ে সহায়তা করবো।'

ইরাকি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল আব্দুল আমির আল-শামারি বলেন, ‘ইসলামিক স্টেটের হুমকি মোকাবেলায় ইরাকি সেনাবাহিনী এখন সম্পূর্ণভাবে প্রস্তুত।’

২০২১ সালের শেষ নাগাদ ইরাকে মার্কিন যুদ্ধ মিশন আনুষ্ঠানিকভাবে শেষ করার জন্য গত জুলাই মাসে একটি চুক্তিতে সই করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ইরাকের প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদিমি। 

এর আগে ইরাকি শিয়া গ্রুপগুলো ২০২২ সালে জোট বাহিনীর বিরুদ্ধে আক্রমণ চালানোর হুশিয়ারি দেয়। সূত্র: রয়টার্স

মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়