ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

ইউরোপে পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েনের হুমকি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫০, ১৪ ডিসেম্বর ২০২১  
ইউরোপে পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েনের হুমকি রাশিয়ার

ইউরোপে মধ্যমপাল্লার পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েনের হুমকি দিয়েছে রাশিয়া। সোমবার দেশটির উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রায়াবকভ এ হুমকি দিয়েছেন।

শীতল যুদ্ধ শেষ হওয়ার পর এই প্রথম রাশিয়ার সঙ্গে পশ্চিম ইউরোপের দেশগুলোর মধ্যে সামরিক উত্তেজনা বাড়তে শুরু করেছে। সম্প্রতি ইউক্রে ইস্যুতে এই উত্তেজনার পারদ চড়তে শুরু করেছে। গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনে আক্রমণ হলে রাশিয়াকে ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে।

রায়াবকভ জানিয়েছেন, ইউক্রেন সংকট প্রশমিত করার মূল্য হিসেবে সুরক্ষা গ্যারান্টির প্যাকেজের অংশ হিসেবে ইউরোপে মধ্যমপাল্লার পারমাণবিক বাহিনীতে (আইএনএফ) রাশিয়াকে যোগ দেওয়ায় বাধা দিলে মস্কো পদক্ষেপ নিতে বাধ্য হবে। রাজনৈতিক ও কূটনৈতিক সমাধানে অগ্রগতি না হলে রাশিয়াকে সামরিক প্রযুক্তির সঙ্গে সামরিক উপায়ে প্রতিক্রিয়া জানানোর দিকে যেতে হবে।

রাশিয়ার ক্ষেপণাস্ত্র মোতায়েনের দিকে ইঙ্গিত দিয়ে তিনি বলেন, ‘অর্থাৎ সংঘর্ষ হবে, এটি পরবর্তী ধাপ হবে।’

১৯৮৭ সালে তৎকালীন সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ ও মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের মধ্যে একটি চুক্তির আওতায় ৫০০ থেকে ৫ হাজার ৫০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম মধ্যমপাল্লার ক্ষেপণাস্ত্র ইউরোপে নিষিদ্ধ করা হয়েছিল। শীতল যুদ্ধের  উত্তেজনা প্রশমনে ১৯৯১ সালের মধ্যে উভয় পক্ষ তাদের প্রায় ২ হাজার ৭০০ ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছিল।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়