ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

পাকিস্তানে মিলল ২৩০০ বছরের পুরনো মন্দির

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৪, ২০ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৮:০০, ২০ ডিসেম্বর ২০২১
পাকিস্তানে মিলল ২৩০০ বছরের পুরনো মন্দির

পাকিস্তানে খোঁজ মিলল প্রাচীন যুগের একটি মন্দিরের। জানা গেছে মন্দিরটির বয়স ২ হাজার ৩০০ বছর বা তার বেশি। সম্প্রতি পাকিস্তানি এবং ইতালির প্রত্নতাত্ত্বিকদের একটি যৌথ দল উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার-পাখতুনখাওয়া প্রদেশের সোয়াট এলাকায় মন্দিরটির সন্ধান পান। 

প্রত্নতাত্ত্বিকদের ধারণা সোয়াট জেলার বারিকোট তহসিলের বাজিরা শহরে সন্ধান পাওয়া মন্দিরটি পাকিস্তানে আবিষ্কৃত বৌদ্ধ যুগের সবচেয়ে পুরনো স্থাপত্য। মন্দির ছাড়াও এখান থেকে বৌদ্ধ যুগের ২ হাজার ৭০০ টিরও বেশি নিদর্শন উদ্ধার করা হয়েছে। যার মধ্যে ওই আমলের মুদ্রা, আঙটি, খাবার পাত্র এবং গ্রিক রাজা মেনান্দর বা মিলিন্দের আমলের খরোষ্ঠী লিপিও রয়েছে।

প্রত্নতাত্ত্বিক অভিযান দলের প্রধান ড. লুকা মারিয়া অলিভেরি বলেন, ‘বৌদ্ধ আমলের স্থাপত্যের আবিষ্কার প্রমাণ করেছে যে সোয়াটে তক্ষশীলার চেয়েও প্রাচীনতম প্রত্নতাত্ত্বিক ধ্বংসাবশেষ রয়েছে। আমরা আশা করছি ভবিষ্যতে এখান থেকে আরো বেশি প্রত্নতাত্ত্বিক বস্তু আবিষ্কার করা সম্ভব হবে।’

পাকিস্তানের প্রত্নতত্ত্ব বিভাগের পরিচালক ড. আবদুস সামাদও বলেন, ‘সোয়াটের বাজিরা শহরে পাওয়া বস্তুগুলো তক্ষশীলার ধ্বংসাবশেষের চেয়েও অনেক প্রাচীন।’

পাকিস্তানে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত আন্দ্রেয়া ফেরারেস বলেন, ‘গত ৭০ বছর ধরে পাকিস্তানের প্রত্নতাত্ত্বিক স্থানগুলিকে রক্ষা ও খনন করে চলেছে ইতালির প্রত্নতাত্ত্বিকরা। হিন্দুস্তান টাইমস, সংবাদ প্রতিদিন।

মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়