ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সিগারেটের বিনিময়ে বাঁধাকপি নিচ্ছে লকডাউনে থাকা শিয়ানের মানুষ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৮, ৪ জানুয়ারি ২০২২  
সিগারেটের বিনিময়ে বাঁধাকপি নিচ্ছে লকডাউনে থাকা শিয়ানের মানুষ

লকডাউনে থাকা চীনের শিয়ান শহরের বাসিন্দারা খাদ্য সংকটে ভুগছেন। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, স্থানীয়দের খাদ্যের জন্য প্রযুক্তি পণ্য এমনকি সিগারেট বিনিময় করতে দেখা গেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে স্থানীয়দের দেওয়া পোস্টের বরাত দিয়ে মঙ্গলবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

করোনার সংক্রমণের কারণে ২৩ ডিসেম্বর থেকে শিয়ান শহরের প্রায় এক কোটি ৩০ লাখ মানুষ লকডাউনের মধ্যে রয়েছে। বাসিন্দাদের বাড়ির বাইরে বের হতে নিষেধ করেছে কর্তৃপক্ষ। অনেকে খাদ্য কেনার জন্যও বাড়ির বাইরে বের হতে পারছেন না। এ নিয়ে সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে অভিযোগ করেছেন। 

কর্তৃপক্ষ অবশ্য বাড়ি বাড়ি বিনামূল্যে খাদ্য বিতরণ করছে। তবে অনেকে অভিযোগ করেছেন, তাদের পাওয়া খাদ্যদ্রব্য শেষ হওয়ার পথে। আবার অনেকে জানিয়েছেন, তারা এখনও কোনো খাদ্য সহায়তা পাননি।

চীনা সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে পোস্ট করা ভিডিও ও ছবিতে দেখা গেছে, স্থানীয়রা সিগারেটের বিনিময়ে বাঁধাকপি নিচ্ছেন, কেউ ডিশওয়াশিং লিকুইড দিয়ে আপেল আবার কেউ সেনিটারি প্যাডের বিনিময়ে সবজি কিনছেন।

একটি ভিডিওতে দেখা গেছে, এক বাসিন্দা তার নিনটেন্ডো সুইচ কনসোলের বিনিময়ে নুডুলস ও ভাপ দেওয়া রুপি কিনছেন।

রেডিও ফ্রি এশিয়াকে স্থানীয় এক বাসিন্দা বলেছেন, ‘মানুষজন একই ভবনের অন্যদের সঙ্গে জিনিসপত্র অদলবদল করছে, কারণ তাদের আর খাদ্যপণ্য নেই। অসহায় নাগরিকরা বিনিময় প্রথার যুগে ফিরে গেছেন - আলু বিনিময় করা হয় কটনবাড দিয়ে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়