ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

জার্মানির যে রাজ্যে টিকাদান বেশি সেই রাজ্যে সংক্রমণ বেশি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৫, ৭ জানুয়ারি ২০২২   আপডেট: ২১:২২, ৭ জানুয়ারি ২০২২
জার্মানির যে রাজ্যে টিকাদান বেশি সেই রাজ্যে সংক্রমণ বেশি

জার্মানির উত্তর উপকূলীয় রাজ্য ব্রিমেনে করোনার টিকা দেওয়ার হার সবচেয়ে বেশি। অথচ এই রাজ্যটিতে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ সবচেয়ে বেশি। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ব্রিমেনের সংক্রমণ পরিস্থিতি বলে দিতে পারে আগামী দিনে সামগ্রিকভাবে জার্মানি কোন দিকে যাচ্ছে।

রবার্ট কোচ ইনস্টিটিউট ফর ইনফেকশাস ডিজিজ জানিয়েছে, গত সাত দিনে ব্রিমেনে প্রতি লাখে ৮০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। অথচ জার্মানিতে প্রতি লাখে সংক্রমণের হার ৩০৩ জন। সেই হিসেবে সারা দেশে যে হারে সংক্রমণ বাড়ছে তার চেয়ে দ্বিগুণ হারে বাড়ছে ব্রিমিনতে।

ব্রিমিনের লিবনিজ ইনস্টিটিউট ফর প্রিভেনশন রিসার্চ অ্যান্ড এপিডিমিওলোজির কর্মকর্তা হাজো জিব বলেন, ‘আমার ধারণা সংক্রমণের ক্ষেত্রে কেন্দ্রীয় অন্যান্য রাজ্যের তুলনায় ব্রিমেন।’ আগামী দিনগুলোতে জার্মানির অন্যান্য রাজ্যের অবস্থা ব্রিমেনের মতোই হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ব্রিমেন রাজ্যটি নেদারল্যান্ডস ও ডেনমার্ক সীমান্তে অবস্থিত। এই দুটি দেশে ইতোমধ্যে ওমিক্রন আধিপত্য বিস্তার করেছে। ধারণা করা হচ্ছে, সীমান্তবর্তী দুই দেশে সংক্রমণ বাড়ার প্রভাব ব্রিমেনের ওপর পড়েছে। এছাড়া গত বছরের প্রথম দিকে রাজ্যটিতে সাফল্যজনকভাবে করোনার টিকা দান পর্ব শেষ হয়।

ব্রিমেনের স্বাস্থ্য সিনেটের মুখপাত্র লুকাস ফারম্যান জানান, সংক্রমণ বাড়লে ব্রিমেনের হাসপাতালগুলোতে রোগীর চাপ বাড়েনি। কারণ ওমিক্রনে যারা সংক্রমিত হচ্ছেন তাদের উপসর্গগুলো হালকা।

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়