ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কাজাখস্তানে সাবেক গোয়েন্দা প্রধান গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩০, ৮ জানুয়ারি ২০২২  
কাজাখস্তানে সাবেক গোয়েন্দা প্রধান গ্রেপ্তার

কাজাখস্তানে সাবেক গোয়েন্দা প্রধানকে রাষ্ট্রদ্রোহের সন্দেহে গ্রেপ্তার করা হয়েছে। শনিবার দেশটির সরকারি নিরাপত্তা সংস্থা এ তথ্য জানিয়েছে।

জ্বালানির দাম বৃদ্ধির প্রতিবাদে গত রোববার কাজাখস্তানে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। এর জেরে বুধবার মন্ত্রিসভাকে বরখাস্ত করেন প্রেসিডেন্ট কাসিম জোমার্ত তোকায়েভ। বিক্ষোভকারীরা এতেও শান্ত না হলে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেন প্রসিডেন্ট। বৃহস্পতিবার বিক্ষোভকারীদের সঙ্গে সংর্ঘর্ষে প্রায় অর্ধশত মানুষ নিহত হয়। ১৯৯০ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর দেশটিতে প্রথমবারের মতো এ ধরনের ব্যাপক সহিংসতার ঘটনা ঘটলো।

পরিস্থিতি সামাল দিতে সেনা সহযোগিতার জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অনুরোধ জানান তোকায়েভ। সেই অনুরোধে সাড়া দিয়ে কাজাখাস্তানে সেনা ইউনিট পাঠান পুতিন। 

চলতি সপ্তাহে ন্যাশনাল সিকিউরিটি কমিটির প্রধান করিম মাসিমভকে বরখাস্ত করেন প্রেসিডেন্ট তোকায়েভ। করিম মাসিমভ দেশটির প্রতিষ্ঠাকালীন প্রেসিডেন্ট নারসুলতান কাজাবায়েভের ঘনিষ্ঠ ছিলেন। বৃহস্পতিবার তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে শনিবার জানিয়েছে ন্যাশনাল সিকিউরিটি কমিটি।

এদিকে, দেশের পরিস্থিতি নিয়ে দীর্ঘসময় রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন তোকায়েভ। কাজাখস্তানের পরিস্থিতি বর্তমানে স্থিতিশীল রয়েছে বলে দাবি করেছেন তিনি। শনিবার ক্রেমলিন এ তথ্য নিশ্চিত করেছে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়