ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ধাতব বাক্সে রাখা হচ্ছে করোনা রোগীদের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৭, ১৩ জানুয়ারি ২০২২   আপডেট: ১২:২৮, ১৩ জানুয়ারি ২০২২
ধাতব বাক্সে রাখা হচ্ছে করোনা রোগীদের

করোনাভাইরাসের বিস্তৃতি ঠেকাতে ‘জিরো কোভিড’ নীতি গ্রহণ করেছে চীন। এরই অংশ হিসেবে লকডাউনসহ কঠোর বিধিনিষেধ আরোপ করছে দেশটির সরকার। এবার দেশটির সরকার আরো একধাপ এগিয়ে করোনা আক্রান্ত মানুষদের ধাতব পাত দিয়ে তৈরি বাক্সে রাখতে শুরু করেছে। তেমনই একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) গণমাধ্যমে প্রকাশিত খবরে একথা জানানো হয়।

সংবাদ মাধ্যম মেইল জানায়, চীনের কোনো স্থানের একজন ব্যক্তিও যদি করোনাভাইরাসে আক্রান্ত হন তাহলে ওই এলাকার অন্তঃসত্ত্বা নারী, শিশু ও বয়স্কদের ধরে এনে ধাতব বস্তু দিয়ে তৈরি বাক্সগুলোতে দুই সপ্তাহ থাকতে বাধ্য করা হচ্ছে। এই বাক্সের ভেতরে কাঠের তৈরি খাট ও শৌচাগারের ব্যাবস্থা রয়েছে।

চীনের বিভিন্ন এলাকার বাসিন্দারা জানান, কর্তব্যরত ব্যক্তিরা তাদের মধ্যরাতের দিকে বাড়ি থেকে বের হয়ে কোয়ারেন্টিন সেন্টারে যেতে নির্দেশ দেন।

চীনে করোনার প্রকোপ দেখা দেওয়ার পর থেকে ট্রেস অ্যান্ড ট্র্যাক নামে একটি অ্যাপ চালু করা হয়। দেশটির প্রতিটি নাগরিকের জন্য ওই অ্যাপটি ব্যবহার করা বাধ্যতামূলক করে দেয় সরকার। মূলত এই অ্যাপের সাহায্যেই করোনা রোগীর সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্ত করছে সরকার।

শুধু তাই নয় চীনের কোনো প্রদেশে করোনা সংক্রমন দেখা দিলেই নাগরিকদের সুরক্ষায় কঠোর পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে প্রশাসনকে। বর্তমানে চীনে প্রায় দুই কোটি মানুষকে ঘরে কোয়ারেন্টিনে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। এমনকি তাদের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কিনতে বাড়ি থেকে বাইরে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছেনা।

সূত্র: এনডিটিভি।  
 

মাসুদ 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়