ঢাকা     শনিবার   ২৮ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯ ||  ২৬ শাওয়াল ১৪৪৩

কম দামে করোনার পিল পাচ্ছে বাংলাদেশসহ ১০৫ দেশ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৩, ২০ জানুয়ারি ২০২২   আপডেট: ২২:৩৭, ২০ জানুয়ারি ২০২২
কম দামে করোনার পিল পাচ্ছে বাংলাদেশসহ ১০৫ দেশ

জেনেরিক ওষুধ প্রস্তুতকারীদের বদৌলতে বাংলাদেশসহ বিশ্বের ১০৫টি দরিদ্র ও মধ্যম আয়ের দেশ করোনার চিকিৎসায় যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান মার্কের তৈরি পিল কম দামে পেতে যাচ্ছে। বৃহস্পতিবার জাতিসংঘের সহযোগিতা প্রাপ্ত সংস্থা গ্লোবাল মেডিসিন পেটেন্ট পুল এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে সরবরাহের জন্য অ্যান্টিভাইরাল ওষুধ মলনুপিরাভির উৎপাদন করতে ২৭টি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে।

সংস্থার নির্বাহী পরিচালক চার্লস গোর বলেছেন, ‘জরুরি প্রয়োজনে কোভিড-১৯ চিকিৎসার জন্য বিশ্বব্যাপী সহজলভ্যতা নিশ্চিত করার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ এবং আমরা নিশ্চিত যে... নিম্ম ও মধ্যম আয়ের দেশগুলোতে ওষুধটি দ্রুত পাওয়া যাবে।’

গত বছরের অক্টোবরে মলনুপিরাভিরের জেনিরিক উৎপাদনের জন্য গ্লোবাল মেডিসিন পেটেন্ট পুলের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে ও লাইসেন্স দেয়। সম্প্রতি পেটেন্ট পুল মলনুপিরাভিরের জন্য জেনেরিক ওষুধ উৎপাদনকারীদের সাব-লাইসেন্স দিয়েছে।

এই সাব-লাইসেন্সের বদৌলতে প্রস্তুতকারকরা মলনুপিরাভিরের কাঁচামাল কিংবা সম্পূর্ণ ওষুধ নিজেরাই উৎপাদন করতে পারবে। এই কোম্পানিগুলো বাংলাদেশ, চীন, মিশর, জর্ডান, ভারত, ইন্দোনেশিয়া, কেনিয়া, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া এবং ভিয়েতনামে রয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে পাঁচটি কাঁচামাল উৎপাদন, ১৩টি  কাঁচামাল ও মলনুপিরাভির উভয়ই উৎপাদন করবে এবং ৯টি কেবলমাত্র মলনুপিরাভির উৎপাদন করবে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়