ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘চলতি বছর বিশ্বে প্রবৃদ্ধির মাত্রা কম হতে পারে’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫০, ২৫ জানুয়ারি ২০২২  
‘চলতি বছর বিশ্বে প্রবৃদ্ধির মাত্রা কম হতে পারে’

চলতি বছর বিশ্বে প্রবৃদ্ধির মাত্রা কম হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।  উচ্চ মুদ্রাস্ফীতি ও ওমিক্রন ভ্যারিয়েন্টের কারণে বৈশ্বিক অর্থনীতির পরিস্থিতিতে নেতিবাচক প্রভাব পড়ায় চলতি বছর প্রবৃদ্ধির মাত্রা কম থাকবে বলে মঙ্গলবার সংস্থাটি জানিয়েছে।

গত বছরের অক্টোবরে ত্রৈমাসিক পর্যালোচনায় আইএমএফ জানিয়েছিল, ২০২২ সালে বিশ্বে প্রবৃদ্ধির মাত্রা প্রায় ৫ শতাংশ হতে পারে। তবে তুলনামূলকভাবে দুর্বল অর্থনৈতিক পরিস্থিতির কারণে আগের পূর্বাভাস থেকে সরে এসেছে সংস্থাটি। প্রতিষ্ঠানটির দাবি, চলতি বছর প্রবৃদ্ধির মাত্রা ৪ দশমিক ৪ শতাংশ হতে পারে।

এর জন্য ওয়াশিংটনভিত্তিক সংস্থাটি জানিয়েছে,  ক্রমবর্ধমান ব্যয়ের চাপ ও ওমিক্রনের দ্রুত বিস্তার এর জন্য দায়ী। চলতি বছর বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতির দেশ- মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের অর্থনৈতিক পরিস্থিতি উল্লেখযোগ্যভাবে খারাপ ছিল। 

আইএমএফ বলেছে, ‘ওমিক্রন ভ্যারিয়েন্টের খবর ২০২১ সালের শেষে চলাফেরায় বিধিনিষেধ এবং অর্থবাজারের অস্থিরতা বেড়েছে। সরবরাহ ব্যবস্থায় বাধার কারণে কার্যক্রমের ওপর প্রভাব পড়েছে।’

সংস্থাটি আরও বলেছে, ‘এদিকে, মুদ্রাস্ফীতি প্রত্যাশিত থেকে বেশি এবং আরও বিস্তৃত হয়েছে, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে। এই চাপগুলো যুক্ত হয়েছে চীনের আবাসন খাতে এবং ব্যক্তিগত ভোগ আগের ধারণার চেয়েও কমেছে।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়