ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাশিয়ার গ্যাস লাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৯, ২৭ জানুয়ারি ২০২২  
রাশিয়ার গ্যাস লাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের

ইউক্রেনে আগ্রাসন চালালে রাশিয়ার গ্যাস পাইপলাইন প্রকল্প বন্ধের হুমকি দিয়েছে জার্মানি ও যুক্তরাষ্ট্র। বুধবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জানিয়েছেন, ইউক্রেনে হামলা চালালে রাশিয়ার নর্ড স্ট্রিম ২ পাইপ লাইন আর সামনে এগুবে না। 

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর অভিযোগ, ইউক্রেনে সামরিক অভিযান চালানোর পরিকল্পনা করছে রাশিয়া। এ অভিযান চালানোর জন্য ইউক্রেন সীমান্তবর্তী এলাকায় প্রায় এক লাখ সেনা মোতায়েন করেছে মস্কো। 

এক হাজার ২২৫ কিলোমিটার দীর্ঘ পাইপ লাইনটি নির্মাণ করতে রাশিয়ার পাঁচ বছর সময় লেগেছে। বাল্টিক সাগরের তলদেশ দিয়ে যাওয়া এই পাইপলাইন দিয়ে রাশিয়া থেকে জার্মানিতে দ্বিগুণ মাত্রায় গ্যাস রপ্তানির জন্য প্রকল্পটি চালু করেছিল মস্কো। তবে এতে এখনও গ্যাস সরবরাহ শুরু হয়নি। গত নভেম্বরে নিয়ন্ত্রক সংস্থাগুলো জানিয়েছে, জার্মান আইন না মানায় এর অনুমোদন স্থগিত করা হয়েছে।

বৃহস্পতিবার মার্কিন সম্প্রচারমাধ্যম এনপিআরকে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস জানান, রাশিয়া যদি ইউক্রেনের ওপর আগ্রাসন চালায় তাহলে মস্কোর এই গ্যাস পাইপলাইন প্রকল্প যাতে আর এগুতে না পারে সেজন্য বার্লিনের সঙ্গে কথা বলবে ওয়াশিংটন।

তিনি বলেন, ‘আমি একেবারে স্পষ্ট করতে  চাই : রাশিয়া যদি একপথে কিংবা অন্যভাবে ইউক্রেনে আগ্রাসন চালায়, তাহলে নর্ড স্ট্রিম ২ সামনে অগ্রসর হবে না।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়