ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নর্ড স্ট্রিম ২ গ্যাস পাইপলাইন প্রকল্পের অনুমোদন বাতিল জার্মানির

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫০, ২২ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ১৩:৪১, ২৪ ফেব্রুয়ারি ২০২২
নর্ড স্ট্রিম ২ গ্যাস পাইপলাইন প্রকল্পের অনুমোদন বাতিল জার্মানির

রাশিয়ার নর্ড স্ট্রিম ২ গ্যাস পাইপলাইন প্রকল্প চালুর অনুমোদন বাতিল করেছে জার্মানি। পূর্ব ইউক্রেনে রাশিয়ার সেনা মোতায়েনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার জার্মান চ্যান্সেল ওলফ স্কোলজ এ ঘোষণা দিয়েছেন।

রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস রপ্তানির লক্ষ্যে বাল্টিক সাগরের তলদেশ দিয়ে এক হাজার ২২৫ কিলোমিটার দীর্ঘ পাইপ লাইন তৈরি করেছে রাশিয়া। এর ফলে রাশিয়া থেকে জার্মানিতে বর্তমানের তুলনায় দ্বিগুণ গ্যাস রপ্তানি করা সম্ভব হবে। এই পাইপলাইনের কাজ শেষ হয়েছে গত বছর সেপ্টেম্বরে। কিন্তু এটি এখনও চালু হয়নি।

বার্লিনে এক সংবাদ সম্মেলনে স্কোলজ বলেছেন, ‘আমাদের অবশ্যই পরিস্থিতির পুনর্মূল্যায়ন করতে হবে, বিশেষ করে নর্ড স্ট্রিম ২ সম্পর্কে।’ জার্মানির অর্থনীতি মন্ত্রণালয় মস্কোর পদক্ষেপের প্রেক্ষিতে প্রকল্পের সনদ প্রক্রিয়াটি আবার দেখবে বলে জানান তিনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল- জাজিরার সাংবাদিক ডমিনিক ক্যান জানিয়েছেন, রাশিয়ার বিরুদ্ধে নর্ড স্ট্রিম ২ ট্রাম্প কার্ড হিসেবে ব্যবহার করেছে জার্মানি।

তিনি বলেন, ‘তারা (জার্মানি) কখনোই নর্ড স্ট্রিম ২ নিয়ে কখনোই কথা বলতে চায়নি, কারণ তার সময় আসলে এটি ট্রাম্প কার্ড হিসেবে ব্যবহার করতে চেয়েছে। এখন সময় এসেছে এবং তারা সেই কার্ড খেলেছে।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়