ঢাকা     শনিবার   ২৮ জানুয়ারি ২০২৩ ||  মাঘ ১৫ ১৪২৯

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাজ্যের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৩, ২২ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ২২:৪০, ২২ ফেব্রুয়ারি ২০২২
রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ যুক্তরাজ্যের

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। রাশিয়ার পাঁচ ব্যাংক ও তিন ব্যক্তির বিরুদ্ধে মঙ্গলবার এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

গত এক মাস ধরে ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্কের টানপোড়েন চলছে। সর্বশেষ সোমবার বিচ্ছিন্নতাবাদীদের দখলে থাকা ইউক্রেনের দুটি অঞ্চলকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে রাশিয়া। শুধু তাই নয়, পশ্চিমা দেশগুলোর হুমকি-ধমকি উপেক্ষা করে পূর্ব ইউক্রেনে রাশিয়ার সেনারা প্রবেশ করেছে। এর প্রতিক্রিয়ায় মঙ্গলবার রাশিয়ার নর্ড স্ট্রিম ২ গ্যাস পাইপলাইন প্রকল্প চালুর অনুমোদন বাতিল করেছে জার্মানি।

নিষেধাজ্ঞা আরোপিত পাঁচ ব্যাংক হচ্ছে, রোসিয়া, আইএস ব্যাংক, জেনারেল ব্যাংক, প্রমসভায়াজ ব্যাংক ও দ্য ব্ল্যাক সি ব্যাংক। এছাড়া পুতিনের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত টিমচেঙ্কো, বরিস রোটেনবার্গ ও ইগর রোটেনবার্গ রয়েছে এই নিষেধাজ্ঞা তালিকায়।

যুক্তরাজ্য সরকার এক বিবৃতিতে বলেছে, টিমচেঙ্কো ব্যাংক রসিয়ার প্রধান শেয়ারহোল্ডার। ব্যাংক রসিয়া হল ন্যাশনাল মিডিয়া গ্রুপের একটি মূল স্টেকহোল্ডার যেটি ইউক্রেনকে অস্থিতিশীল করা রুশ নীতিকে সমর্থন করে।

বরিস রোটেনবার্গ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজনদের অন্তর্ভূক্ত। তিনি এসএমপি ব্যাংকের প্রধান শেয়ারহোল্ডার এবং এর পরিচালনা পর্ষদের সদস্য। এছাড়া রোটেনবার্গ রাশিয়ার গ্যাস পাইপলাইন এবং বিদ্যুৎ সরবরাহ লাইনের বৃহত্তম নির্মাণ সংস্থা এসজিএমের অংশীদার।

ব্যবসায়ী ইগর রোটেনবার্গের সঙ্গে প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ পারিবারিক সম্পর্ক রয়েছে। ইগর হলেন ন্যাশনাল টেলিমেটিক সিস্টেমের (এনটিএস) পরিচালনা পর্ষদের চেয়ারম্যান।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়