ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

২ পবিত্র মসজিদে কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ পড়েছেন কয়েক লাখ মুসল্লি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪২, ২ এপ্রিল ২০২২  
২ পবিত্র মসজিদে কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ পড়েছেন কয়েক লাখ মুসল্লি

দুই বছর পর মুসলমানের পবিত্র স্থান মক্কায় মসজিদুল হারাম ও মদিনায় মসজিদুল নববিতে কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করেছেন কয়েক লাখ মুসল্লি। শুক্রবার রমজানের প্রথম তারাবিহতে দুটি মসজিদেই মুসল্লিদের চোখেমুখে ছিল আনন্দের ঝিলিক। শনিবার সৌদি সংবাদমাধ্যম সৌদি গ্যাজেট এ তথ্য জানিয়েছে।

করোনভাইরাস মহামারি প্রাদুর্ভাবের পর মুসলমানদের পবিত্রতম দুটি স্থানে বিধিনিষেধ আরোপ করেছিল সৌদি কর্তৃপক্ষ। তাই স্বাভাবিকভাবেই দুই বছর পর বিধিনিষেধ ছাড়া নামাজ আদায় করতে পেরে উৎফুল্ল ছিলেন মুসল্লিরা। তারা সামাজিক দূরত্ব বজায় না রেখে কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করেছেন। সৌদি নাগরিক এবং বিদেশ থেকে যাওয়া ওমরাহ পালনকারীরা স্বাভাবিক পরিবেশে ফিরে আসাকে স্বাগত জানিয়েছেন। শনিবার এদের অনেকেই দুই পবিত্র মসজিদে ইফতার করেছেন।

ওমরাহ পালনকারী ও সাধারণ মুসল্লিদের সব ধরনের সেবা দেওয়ার জন্য দুই মসজিদের জেনারেল প্রেসিডেন্সি ফর দ্য অ্যাফেয়ার্স পুরোদমে কাজ করছে। মসজিদুল হারামে প্রতিদিন ১০ বার করে পরিষ্কার ও জীবাণুমুক্তকরণ হচ্ছে। এর জন্য চার হাজার কর্মী নিয়োগ দেওয়া হয়েছে। মসজিদের মেঝে ও কার্পেটে প্রতিদিন এক লাখ ৩০ হাজার লিটার জীবাণুনাশক, তিন হাজার ৫০০ লিটার সেরা সুগন্ধি এবং চারপাশ জীবাণুমুক্তে ৩৫ হাজার লিটার জীবাণুনাশক ব্যবহার করা হচ্ছে।

মসজিদুল হারামের ২৫ হাজার কার্পেট জীবাণুমুক্ত করতে প্রায় ১১টি স্মার্ট রোবট ব্যবহার করা হয়েছে। জমজমের পানি পানের সুবিধার জন্য মসজিদের চার পাশে ২৫ হাজার কনটেইনার বসানো হয়েছে। 


 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়