ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ইউক্রেনের জন্য আরও অস্ত্র তৈরি করতে চায় যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৬, ১৩ এপ্রিল ২০২২   আপডেট: ২২:০৩, ১৩ এপ্রিল ২০২২
ইউক্রেনের জন্য আরও অস্ত্র তৈরি করতে চায় যুক্তরাষ্ট্র

রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেনের অস্ত্রের চাহিদা মেটাতে আট শীর্ষ অস্ত্র উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। সূত্রের বরাত দিয়ে বুধবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এরপর থেকে দেশটির অস্ত্রের চাহিদা বেড়েছে। রাশিয়ার বিরুদ্ধে লড়তে মিত্ররা ইউক্রেনকে বিপুল পরিমাণে অস্ত্র সরবরাহ করছে। তবে যুদ্ধ যেভাবে দীর্ঘায়িত হচ্ছে তাতে দেশটির আরও অস্ত্রের প্রয়োজন। এই পরিস্থিতিতে অতিরিক্ত অস্ত্র সরবরাহ প্রয়োজন।

পেন্টাগন জানিয়েছে, ইউক্রেনের এই মুহূর্তে জ্যাভেলিন অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল কিংবা স্টিঙ্গার অ্যান্টি এয়ারক্র্যাফট মিসাইলের মতো ছোট আকারের অস্ত্রগুলো সবচেয়ে বেশি প্রয়োজন। এই অস্ত্রগুলো ওয়াশিংটন ও মিত্ররা প্রায় প্রতিদিনই কিয়েভকে সরবরাহ করছে। তবে যুদ্ধের তীব্রতার কারণে এ ধরনের আরও অস্ত্র প্রয়োজন ইউক্রেনীয় বাহিনীর।

রেথিওন টেকনোলোজিস ও লকহেড মার্টিন করপোরেশন যৌথভাবে জ্যাভেলিন অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল তৈরি করে। স্টিঙ্গার এককভাবে তৈরি করে রেথিওন। যুক্তরাষ্ট্রের অন্য শীর্ষ অস্ত্র উৎপাদক প্রতিষ্ঠানগুলো হচ্ছে-বোয়িং করপোরেশন, নরথ্রপ গ্রুম্যান, জেনারেল ডায়নামিকস এবং এলথ্রি হ্যারিস টেকনোলোজিস। 

হোয়াইট হাউজ জানিয়েছে, রুশ আগ্রাসন শুরুর পর থেকে গত সপ্তাহ পর্যন্ত তারা ইউক্রেনকে ১৭০ কোটি ডলারের অস্ত্র সরবরাহ করেছে। এর মধ্যে পাঁচ হাজার জ্যাভেলিন ও এক হাজার ৪০০ এর বেশি স্টিঙ্গার রয়েছে।

সূত্র জানিয়েছে, পেন্টাগনের অ্যাকুইজিশন অ্যান্ড সাসটেইনমেন্ট দপ্তর অস্ত্র উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর প্রধান কর্মকর্তাদের সঙ্গে ৯০ মিনিটের বৈঠক করবেন। এতে উপস্থিত থাকবেন প্রতিরক্ষা উপমন্ত্রী ক্যাথেলিন হিকস।
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়