ঢাকা     শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৭ ১৪২৯ ||  ০১ জিলহজ ১৪৪৩

উত্তর কোরিয়ায় করোনায় ৪২ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৯, ১৫ মে ২০২২  
উত্তর কোরিয়ায় করোনায় ৪২ জনের মৃত্যু

উত্তর কোরিয়ায় করোনায় মোট ৪২ জনের মৃত্যু হয়েছে। রোববার দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএর বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গত বৃহস্পতিবার প্রথমবারের মতো করোনা রোগী শনাক্তের খবর জানায় উত্তর কোরিয়ার সরকার। করোনার বিস্তার রোধে দেশজুড়ে লকডাউনের আদেশ দিয়েছেন শীর্ষ নেতা কিম জং উন। করোনার বর্তমান পরিস্থিতিকে ‘মহাবিপর্যয়’ বলে উল্লেখ করেছেন তিনি।

কেসিএনএ জানিয়েছে, মহামারি নিয়ন্ত্রণে ‘দ্রুত জাতীয় জরুরি অবস্থার পদক্ষেপ’ নেওয়া হয়েছে। তবে এখনও পর্যন্ত করোনার চিকিৎসায় টিকা গ্রহণের আন্তর্জাতিক কোনো প্রস্তাব গ্রহণ করেনি উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ায় বিদেশি সংবাদমাধ্যমের প্রবেশ নিষিদ্ধ থাকায় নিরপেক্ষ কোনো সূত্র থেকে তথ্য যাচাই করা মুশকিল। অর্থনৈতিক সংকটের কারণে দেশটির স্বাস্থ্য ব্যবস্থাও ভালো নয়। তাই, ধারণা করা হচ্ছে, করোনা মহামারি দেশটিতে বিপর্যয়কর পরিস্থিতি সৃষ্টি করতে পারে।

কেসিএনএ বলেছে, ১২ মে সকাল থেকে দেশের সব প্রদেশ, শহর ও জেলাগুলো সম্পূর্ণরূপে লকডাউন করা হয়েছে এবং কার্যকারী ইউনিট, উৎপাদন ইউনিট ও আবাসিক ইউনিট বন্ধ করে দেওয়া হয়েছে । সব নাগরিককে কঠোর ও নিবিড়ভাবে পরীক্ষা করা হচ্ছে।’

বার্তা সংস্থাটি জানিয়েছে, স্বাস্থ্য কর্তৃপক্ষ আরও মহামারি প্রতিরোধ কেন্দ্র স্থাপন করেছে এবং জরুরিভাবে হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। ঊর্ধ্বতন কর্মকর্তারা মজুত ওষুধ দান করেছেন। করোনায় মৃত্যুর একটি ‘বড় সংখ্যা’ মানুষের ‘ওমিক্রন ভ্যারিয়েন্ট সম্পর্কে অসচেতনতা এবং সঠিক চিকিৎসা পদ্ধতি সম্পর্কে জ্ঞানের অভাবের কারণে ওষুধ গ্রহণে অসতর্কতা।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়