ঢাকা     রোববার   ২৬ জুন ২০২২ ||  আষাঢ় ১২ ১৪২৯ ||  ২৫ জিলক্বদ ১৪৪৩

একাই বিক্রি করেছেন ১১৮ লিটার মাতৃদুগ্ধ!

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০২, ১৭ মে ২০২২   আপডেট: ০৩:২৮, ১৮ মে ২০২২
একাই বিক্রি করেছেন ১১৮ লিটার মাতৃদুগ্ধ!

আলিসা চিটি

মার্কিন যুক্তরাষ্ট্রে সদ্যোজাত শিশুদের জন্যে মাতৃদুগ্ধের বিকল্প হিসেবে ব্যবহৃত প্যাকেটজাত বেবি ফর্মুলার অভাব দেখা দিয়েছে। এতে বিপাকে পড়েছেন বাবা-মায়েরা।

তবে এ অবস্থায় অনেক বাবা-মায়ের পাশে দাঁড়িয়েছেন যুক্তরাষ্ট্রের ইউটা শহরের এক নারী।

আলিসা চিটি নামে ওই নারী নিজের অতিরিক্ত মাতৃদুগ্ধ তিনি বিক্রি করে দিচ্ছেন সঙ্কটে থাকা বাবা-মায়ের কাছে। বাজারজাত শিশুখাদ্য না পেয়ে অভিভাবকরা ভিড় করছেন আলিসার দরজায়।

ইতোমধ্যেই নাকি ১১৮ লিটার মাতৃদুগ্ধ বিক্রি করে ফেলেছেন আলিসা। যা থেকে উপকৃত হয়েছেন অসংখ্য পরিবার। 

মার্কিন গণমাধ্যমে বলা হয়, শুরু থেকেই আলিসার স্তন্যদুগ্ধের পরিমাণ বেশ বেশি ছিল। তার সন্তান খাওয়ার পরেও বেঁচে যেত সেই দুধের বেশ কিছুটা অংশ। তিনটিরও বেশি ফ্রিজারে সেই দুধ সঞ্চয় করা শুরু করেন তিনি, যা তুলে দিচ্ছেন অসংখ্য সদ্যোজাতের মুখে।

প্রাথমিকভাবে আউন্স প্রতি এক ডলার করে দাম ধার্য করেছিলেন আলিসা। তবে বাজারের ঘাটতি দেখে সেই দাম কমান তিনি। অভিভাবকদের অনুরোধে অনেক ক্ষেত্রে নামমাত্র মূল্যেও মাতৃদুগ্ধ বিক্রি করছেন আলিসা। তার এই ভূমিকায় ভূয়সী প্রশংসা করেছেন মানুষ। তবে একইরকম ভাবে প্রশাসনের বিরুদ্ধে সমালোচনাও করেছেন তারা। গত জানুয়ারি-ফেব্রুয়ারি থেকেই বেবি ফর্মুলার উৎপাদন কমছিল মার্কিন বাজারে। তবে সে ব্যাপারে উদাসীনতার অভিযোগ রয়েছে জো বাইডেন সরকারের বিরুদ্ধে। 

বেবি ফর্মুলা সাধারণত মায়ের দুধের অনুকরণে শিশুর খাদ্যপযোগী করে তৈরি করা হয়। দুধ বা সয়, ভুট্টা বা ব্রাউন রাইস সিরাপ, ভেজিটেবিল অয়েল, প্রয়োজনীয় কেমিক্যাল এবং শিশুর পুষ্টিতে অনিবার্য কিছু মিনারেলস এবং ভিটামিনের মিশ্রণে তৈরি করা হয় এই বেবি ফর্মুলা। যা শিশুদের বোতল বা কাপে করে খাওয়ানো হয়।

ঢাকা/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়