ঢাকা     রোববার   ২৬ জুন ২০২২ ||  আষাঢ় ১২ ১৪২৯ ||  ২৫ জিলক্বদ ১৪৪৩

তালেবানের নিষেধ উপেক্ষা করে খোলা চেহারায় টিভিতে হাজির নারীরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৭, ২১ মে ২০২২   আপডেট: ২২:৫৭, ২১ মে ২০২২
তালেবানের নিষেধ উপেক্ষা করে খোলা চেহারায় টিভিতে হাজির নারীরা

ক্ষমতাসীন তালেবানের বিধিনিষেধ উপেক্ষা করে আফগানিস্তানের শীর্ষস্থানীয় টিভি চ্যানেলের নারী উপস্থাপকরা মুখমণ্ডল খোলা রেখে অনুষ্ঠান পরিচালনা করেছেন। শনিবার বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

গত বছর ক্ষমতায় ফিরে আসার পর থেকে তালেবানরা সুশীল সমাজের ওপর বেশ কিছু বিধিনিষেধ আরোপ করেছে। তারা নারীদের চলাফেরা ও শিক্ষাব্যবস্থার ওপরও কিছু বিধিনিষেধ আরোপ করেছে। চলতি মাসের প্রথম দিকে আফগানিস্তানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা প্রকাশ্যে চলাফেরা কিংবা উন্মুক্ত অনুষ্ঠানে হাজির হওয়ার সময় নারীদের মুখমণ্ডল ঢেকে রাখার নির্দেশ জারি করেছেন। দেশটির ধর্ম প্রচার ও অনৈতিকতা প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয় শনিবার টেলিভিশনের নারী উপস্থাপকদের মুখমণ্ডল ঢেকে রাখার নির্দেশ দিয়েছে।

কিন্তু তোলো নিউজ, শামশাদ টিভি এবং ওয়ানটিভির নারী উপস্থাপকরা সেই নির্দেশ উপেক্ষা করে চেহারা খোলা রেখেই উপস্থাপনা করেছেন।

শামশাদ টিভির বার্তা প্রধান আবিদ এহাসস বলেছেন, ‘আমাদের নারী সহকর্মীরা উদ্বিগ্ন যে, তারা যদি তাদের মুখ ঢেকে রাখে, তাহলে পরবর্তীতে তাদের কাজই বন্ধ করতে বলা হবে। এ কারণেই তারা এখনও আদেশটি পালন করেননি।’

ধর্ম প্রচার ও অনৈতিকতা প্রতিরোধ বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ সাদেক আকিফ মোহাজির বলেছেন, ‘নারী উপস্থাপকরা তালেবানের নির্দেশ লঙ্ঘন করছেন। নির্দেশ না মানলে আমরা উপস্থাপকদের ব্যবস্থাপক ও অভিভাবকদের সঙ্গে কথা বলব। একটি নির্দিষ্ট ব্যবস্থা ও সরকারের অধীনে বসবাস করতে হলে যে কাউকে সেই ব্যবস্থার আইন ও আদেশ মানতে হবে, তাই তাদের অবশ্যই আদেশটি বাস্তবায়ন করতে হবে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়