ঢাকা     রোববার   ০৩ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৯ ১৪২৯ ||  ০৩ জিলহজ ১৪৪৩

অস্ট্রেলিয়ার জলবায়ু নীতিতে পরিবর্তনের ঘোষণা আলবানিজের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৯, ২২ মে ২০২২   আপডেট: ১১:১০, ২২ মে ২০২২
অস্ট্রেলিয়ার জলবায়ু নীতিতে পরিবর্তনের ঘোষণা আলবানিজের

অস্ট্রেলিয়ার জলবায়ু নীতিতে পরিবর্তন এবং দেশকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন অ্যান্থনি আলবানিজ। সোমবার (২৩ মে) তিনি দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

স্থানীয় সময় শনিবার অস্ট্রেলিয়ার পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়।  ওই নির্বাচনে দেশটির  বর্তমান প্রধানমন্ত্রী ও লিবারেল-ন্যাশনাল জোটের নেতা স্কট মরিসনকে হারিয়ে জয় পান লেবার পার্টির নেতা অ্যান্থনি আলবানিজ। 

গত তিন বছর ধরে অস্ট্রেলিয়ার বনাঞ্চলে একের পর এক দাবানল এবং বন্যা দেখা দেওয়ায় এবারের নির্বাচনে জলবায়ু একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

নির্বাচনে জয়লাভের পরপরই বিবিসির শাইমা খলিলকে দেওয়া সাক্ষাৎকারে অ্যান্থনি আলবানিজ বলেন, ‌আমাদের কাছে এখন অস্ট্রেলিয়ায় জলবায়ু যুদ্ধ শেষ করার সুযোগ রয়েছে।  কার্বন নির্গমন কমিয়ে আনতে তিনি আরো পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছেন।

৫৯ বছর বয়সী এ নেতা কয়লা ব্যবহার বন্ধ বা নতুন কয়লা খনি চালু না কারার আহ্বান প্রত্যাখান করেছেন।

কোয়াড সম্মেলনে অংশ নিতে সোমবার শপথ নেওয়ার পরপরই জাপানের রাজধানী টোকিওতে যাবেন অ্যন্থনি আলবানিজ।  সেখানে তিনি ভারত, যুক্তরাষ্ট্র ও জাপানের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।  সম্মেলনে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেবেন  এ নেতা।

রোববার সংবাদিকদের তিনি বলেন, ‌‌অবশ্যই কোয়াড নেতাদের সম্মেলনকে আমরা অগ্রাধিকার দেব।  এর মাধ্যমে আমরা বিশ্বকে এটি জানিয়ে দেব অস্ট্রেলিয়ায় সরকারের পরিবর্তন হচ্ছে এবং জলবায়ু নীতিতে পরিবর্তন আসছে।  আমি বুধবার দেশে ফিরেই কাজে লেগে যাবো।'

সূত্র: বিবিসি

মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়