ঢাকা     রোববার   ০৩ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৯ ১৪২৯ ||  ০৩ জিলহজ ১৪৪৩

উনকে ‘হ্যালো’ বললেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৭, ২২ মে ২০২২   আপডেট: ১৬:১০, ২২ মে ২০২২
উনকে ‘হ্যালো’ বললেন বাইডেন

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে জো বাইডেন (ডানে)

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে ‘হ্যালো পিরিয়ড’ বলে সম্বোধন করেছেন।  মার্কিন কর্মকর্তাদের ধারণা, উস্কানি দিতেই এমন শব্দের ব্যবহার করে থাকতে পারেন বাইডেন। 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর এবারই প্রথম এশিয়া সফর করছেন বাইডেন।  সফরের অংশ হিসেবে বর্তমানে তিনি দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অবস্থা করছেন।  সেখানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে উনকে কোনো বার্তা দিতে চান কিনা এমন প্রশ্নের জবাবে বাইডেন ‘হ্যালো পিরিয়ড’ বলে সম্বোধন করেন। 

পিয়ংইয়ং (উত্তর কোরিয়ার রাজধানী) পাঁচ বছরের মধ্যে প্রথমবার পারমাণবিক অস্ত্র পরীক্ষা করতে যাচ্ছে এমন উদ্বেগের মধ্যেই বাইডেনের সফর হচ্ছে।  যদিও মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, তিনি পারমাণবিক পরীক্ষা নিয়ে মোটেও উদ্বিগ্ন নন।

সংক্ষিপ্ত শব্দ চয়ন পিয়ংইয়ংয়ের সঙ্গে ওয়াশিংটনের কূটনীতি আলোচনা পুনরায় শুরু করার জন্য বাইডেন প্রশাসনের এখন পর্যন্ত ব্যর্থ প্রচেষ্টাকে প্রতিফলিত করেছে।
অন্যদিকে উন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ তীব্রতর করেছে এবং সপ্তম ভূগর্ভস্থ পারমাণবিক পরীক্ষার জন্য প্রস্তুত হতে শুরু করেছেন।

বাইডেন বলেন, ‘উত্তর কোরিয়া যাই করুক না কেন আমরা তার জন্য প্রস্তুত রয়েছি।  আমি এ বিষয়টি নিয়ে মোটেও উদ্বিগ্ন নই।’

এর ঠিক একদিন আগেই যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার দুই প্রেসিডেন্ট দুই দেশের মধ্যে বড় সামরিক মহড়া এবং উত্তর কোরিয়ার অস্ত্র পরীক্ষার পাল্টায় ওই অঞ্চলে পরমাণু বহনে সক্ষম মার্কিন অস্ত্র মোতায়েনের সম্ভাব্যতা বিবেচনা করে দেখতে রাজি হয়েছিলেন।

সূত্র: জিও, সিএনএন

মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়