ঢাকা     মঙ্গলবার   ২৮ জুন ২০২২ ||  আষাঢ় ১৪ ১৪২৯ ||  ২৮ জিলক্বদ ১৪৪৩

তাইওয়ানে দৈনিক করোনায় আক্রান্ত হচ্ছে ৮০ হাজার মানুষ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৫, ২৪ মে ২০২২  
তাইওয়ানে দৈনিক করোনায় আক্রান্ত হচ্ছে ৮০ হাজার মানুষ

২০২১ সালে তাইওয়ানে করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ১৫ হাজারের নিচে। ওই সময় দেশটির শূন্য করোনা নীতি বেশ প্রশংসা কুড়িয়েছিল। কিন্তু এখন দেশটিতে দৈনিক প্রায় ৮০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। 

রোববার ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির প্রকাশিত একটি ভিডিওতে প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট চেন চিয়েন-জেন বলেছেন, ‘আমরা আর শূন্য কোভিডের লক্ষ্য অর্জন করতে পারিনি কারণ এটি খুব সংক্রামক ছিল। তাইওয়ানে বেশিরভাগ সংক্রমণই ওমিক্রন ভ্যারিয়েন্টের।  আক্রান্তদের ৯৯ দশমিক ৭ শতাংশের উপসর্গ হালকা বা লক্ষণবিহীন। এটি একটি সঙ্কট কিন্তু একটি সুযোগ, যা আমাদের কোভিড-১৯ এর ছায়া থেকে দ্রুত বেরিয়ে আসার সুযোগ দিচ্ছে।’

চলতি সপ্তাহে সংক্রমণ শীর্ষে থাকতে পারে বলে পূর্বাভাস দেওয়া সত্ত্বেও, সরকার কঠোর করোনা বিধিনিষেধ শেষ করতে দৃঢ় প্রতিজ্ঞ, যার মধ্যে সীমান্ত খুলে দেওয়ার বিষয়টিও অন্তর্ভুক্ত। কিছু বিধিনিষেধ শিথিল রয়েছে, যেমন বাধ্যতামূলক কোয়ারেন্টাইন সংক্ষিপ্ত করা, ধীরে ধীরে ভাইরাসের সাথে বসবাসে অভ্যস্ত হওয়া এবং অর্থনীতি বন্ধ করা এড়ানো।

কিছু দেশে সংক্রমণের কারণে চিকিৎসা ব্যবস্থা চাপের মুখে এবং দৈনন্দিন জীবনকে ব্যাহত হলেও তাইওয়ানের হাসপাতালগুলোর বেডের ৫৬ শতাংশ এখন কোভিড রোগীদের দখলে রয়েছে। দোকান, রেস্তোরাঁ এবং জিম খোলা রয়েছে। তবে মাস্ক পরা এখনও বাধ্যতামূলক রয়েছে। ২ কোটি ৩৫ লাখ মানুষের দ্বীপ রাষ্ট্রটিতে প্রতিদিন ৪০ থেকে ৪৫ জন করোনায় আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। চলতি বছর এখানে মোট ৬২৫ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়