ঢাকা     বুধবার   ২৯ জুন ২০২২ ||  আষাঢ় ১৫ ১৪২৯ ||  ২৮ জিলক্বদ ১৪৪৩

টেক্সাসের স্কুলে বন্দুক হামলা: পুলিশের ভূমিকা নিয়ে ক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪১, ২৭ মে ২০২২  
টেক্সাসের স্কুলে বন্দুক হামলা: পুলিশের ভূমিকা নিয়ে ক্ষোভ

যুক্তরাষ্ট্রের টেক্সাসের একটি স্কুলে বন্দুক হামলাকারীকে নিস্ক্রিয় করতে পুলিশের ভূমিকা নিয়ে তীব্র সমালোচনা শুরু হয়েছে। অভিভাবকদের দাবি ও ক্ষোভের মুখে খোদ পুলিশ বিভাগ তাদের আগের দেওয়া বিবৃতি পাল্টাতে বাধ্য হয়েছে। 

স্থানীয় সময় মঙ্গলবার দুপুরে সান অ্যান্টোনিও শহর থেকে ৮৩ কিলোমিটার দূরে অবস্থিত ইউভালদের রাব এলিমেন্টারি স্কুলে ১৮ বছরের এক বন্দুকধারী হামলা চালায়। বন্দুকধারী নির্বিচারে গুলি চালিয়ে ২১ জনকে হত্যা করে। পরে নিরাপত্তা বাহিনীর গুলিতে সে নিহত হয়।

বৃহস্পতিবার পুলিশ জানিয়েছে, হামলাকারী স্কুলে প্রবেশের ১২ মিনিট পর্যন্ত কোনো চ্যালেঞ্জের মুখে পড়েনি। অথচ এর আগে পুলিশ দাবি করেছিল, ওই হামলাকারীকে এক পুলিশ কর্মকর্তা মোকাবিলা করেন এবং গুলি করে হত্যা করেন।

হামলাকারী ৯০ মিনিট স্কুলে তাণ্ডব চালায়। তার গুলিতে নিহতদের মধ্যে ১৯ জন শিক্ষার্থী ও দুজন শিক্ষার্থী রয়েছে। হামলা চলার সময় স্কুলের বাইরে অপেক্ষমান উদ্বিগ্ন অভিভাবকদের হাতকড়া পরিয়ে রেখেছিল পুলিশ। এমনকি ওই হামলকারীকে নিস্ক্রিয় করতে দ্রুত কোনো ব্যবস্থাও নেয়নি পুলিশ।

রাজ্যের গভর্নর গ্রেগ অ্যাবটের দাবিও এখন প্রশ্নবিদ্ধ হচ্ছে। হামলার পর পুলিশের ভূমিকার প্রশংসা করে ‘বীর স্থানীয় কর্মকর্তাদের’ ‘দ্রুত প্রতিক্রিয়া’কে স্বাগত জানিয়েছিলেন। অথচ হামলাকারী প্রায় ৯০ মিনিট স্কুলের ভেতরে অবস্থান করেছিল। এছাড়া ওই হামলাকারী পুলিশের হাতে নয়, বরং মার্কিন সীমান্ত এজেন্টদের নেতৃত্বধীন একটি কৌশলগত ইউনিটের হাতে নিহত হয়।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়