ঢাকা     শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৭ ১৪২৯ ||  ০১ জিলহজ ১৪৪৩

সাতারের পরীক্ষা হবে অনলাইনে!

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৬, ২৭ মে ২০২২  
সাতারের পরীক্ষা হবে অনলাইনে!

শহরে ছড়িয়ে পড়েছে করোনা সংক্রমণ, তাই গৃহবন্দী মানুষ। এই পরিস্থিতিতে ছাত্রদের বাধ্যতামূলক সাঁতার পরীক্ষার কথা বলেছে সাংহাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু সেই পরীক্ষা নেওয়া হবে অনলাইনে। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে রীতিমতো হাসির খোরাক হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গত সপ্তাহে সাংহাই বিশ্ববিদ্যালয়ের পক্ষ তেকে ছাত্রদের উদ্দেশে বলা হয়, স্নাতক শেষ করার আগে এখনও পর্যন্ত যারা ৫০ মিটার সাঁতার পরীক্ষা সম্পূর্ণ করেননি, তারা তা বাড়ি থেকে অনলাইনে করতে পারেন। ওয়েবসাইটে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়, সাংহাইয়ের করোনা প্রাদুর্ভাবের মধ্যে ‘স্নাতক প্রক্রিয়া সুচারুভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যই’ এই পদক্ষেপ। পরে এই পোস্ট মুছে ফেলেও শেষ রক্ষা হয়নি। কারণ, ততক্ষণে এই নির্দেশনামার স্ক্রিনশট নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল করে দেওয়া হয়েছে। 

সাউথ চীনা মর্নিং পোস্ট জানিয়েছে, চীনের কয়েকটি নামী বিশ্ববিদ্যালয়ে পঠন-পাঠনে সাঁতারের দক্ষতা প্রয়োজন। কারণ, বেঁচে থাকার জন্য এটি অপরিহার্য দক্ষতা হিসাবে বিবেচিত হয়।

এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, এই বছর সাঁতারে জন্য ছাত্রদের অনলাইনে ২৯ মার্চের মধ্যে ‘বেসিক থিওরি অব সুইমিং’ পরীক্ষা দিতে করতে হবে। আর এই বিজ্ঞপ্তি সঙ্গে সঙ্গে ভাইরাল হয়ে যায়। নানা জন নানা রকম মজার মন্তব্য করতে থাকেন।

চীনা সামাজিক যোগাযোগমাধ্যম ওইবোতে এক ব্যবহারকারী লেখেন, ‘এমন একটা খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের এই কাণ্ড ! খুবই হতাশাজনক ব্যাপার। সুইমিং পুলে ঝাঁপ মারার জায়গায় থিওরি টেস্ট ! কীভাবে সম্ভব?’

আরেক ব্যবহারকারী মন্তব্য করেন, ‘ছাত্ররা কি নিজেদের বাথটাবে সাঁতার কাটবেন?’

কেউ কেউ আবার মজা করে নিজেদের রুমে সাঁতার কাটার ভিডিও করে তা শেয়ার করেছেন।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়