ঢাকা     মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২ ||  আষাঢ় ২১ ১৪২৯ ||  ০৫ জিলহজ ১৪৪৩

উত্তর প্রদেশে সন্ধ্যা ৭টার পর কর্মক্ষেত্রে রাখা যাবে না নারীদের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৫, ২৯ মে ২০২২   আপডেট: ০৯:৪৮, ২৯ মে ২০২২
উত্তর প্রদেশে সন্ধ্যা ৭টার পর কর্মক্ষেত্রে রাখা যাবে না নারীদের

ছবি: সংগৃহীত

চাকরিজীবী নারীদের জন্য নতুন পদক্ষেপ নিলো যোগী আদিত্যনাথের সরকার। শনিবার (২৮ মে) ভারতের উত্তরপ্রদেশ সরকার একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নারীরা লিখিত অনুমতি না দিলে সন্ধ্যা ৭টার পর এবং সকাল ৬টার আগে তাদের কর্মক্ষেত্রে আসতে বাধ্য করা যাবে না।

উত্তরপ্রদেশ সরকারের শ্রম এবং কর্মসংস্থান দপ্তরের যুগ্ম সচিব সুরেশ চন্দ্র জানান, নারীদের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টার মধ্যে তাদের দিয়ে কোনও কাজ করানো যাবে না। তা বাড়ি থেকেই হোক কিংবা অফিসে এসে। আর নারীরা যদি রাতে অফিসে এসে কাজ করতে ইচ্ছুক হন, তা হলে তাদের জন্য যাতায়াত এবং খাওয়া-দাওয়ার ব্যবস্থা করতে হবে নিয়োগকারী সংস্থাকে।

যোগী সরকারের তরফে নারী কল্যাণমূলক প্রকল্পে ৭৫.৫০ কোটি বরাদ্দ করা হয়েছে, এ কথা আগেই জানানো হয়েছিল। নতুন ঘোষণায় রাজ্য প্রশাসন জানায়, নারীদের সুরক্ষার কথা মাথায় রেখে একেবারে জেলায় ‘সাইবার সহায়তা’ বিভাগ চালু করার কথাও ভাবা হচ্ছে।

পাশাপাশি, কর্মক্ষেত্রে নারীদের ‌‘কাজের সময়ও’ মেপে দেওয়া হলো। উত্তরপ্রদেশ সরকারের বক্তব্য, এই নিয়মের অন্যথা হলে তা শ্রম আইন লঙ্ঘন হিসাবে বিবেচনা করা হবে। এ ছাড়াও যোগী সরকারের নির্দেশ, কাজের জায়গায় চার জনের বেশি নারীকর্মী থাকলে তবেই তাদের অফিসে ডাকা যাবে।

প্রসঙ্গত, কর্মক্ষেত্রে নারীকর্মীদের সংখ্যার বিচারে যোগীরাজ্যের স্থান দেশের তালিকায় নীচের দিকে। একেবারে শেষে রয়েছে বিহার। ওই রাজ্যে চাকরিজীবীদের মধ্যে মাত্র ১৪ শতাংশ নারী। তালিকায় বিহারের ঠিক আগে রয়েছে উত্তরপ্রদেশ (১৭ শতাংশ)।

সূত্র: আনন্দবাজার

/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়