ঢাকা     বুধবার   ০৭ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৩ ১৪২৯ ||  ১২ জমাদিউল আউয়াল ১৪১৪

আন্তর্জাতিক সাহায্যের আবেদন তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪২, ২৩ জুন ২০২২   আপডেট: ১১:৪৩, ২৩ জুন ২০২২
আন্তর্জাতিক সাহায্যের আবেদন তালেবানের

আফগানিস্তানের দক্ষিণপূর্বাঞ্চলে ৬.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত এক হাজারের বেশি মানুষ মারা গেছেন। আহত হয়েছেন অনেকে। দেশের এমন পরিস্থিতি মোকাবিলায় আন্তর্জাতিক সাহায্যের আবেদন জানিয়েছে তালেবান সরকার। 

বৃহস্পতিবার (২৩ জুন) বিবিসি’র এক এক প্রতিবেদনে বলা হয়েছে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে স্থানীয় কর্মকর্তারা ধারণা করছেন। ভূমিকম্পে প্রত্যন্ত পাহাড়ি গ্রামে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তার প্রকৃত চিত্র এখনও পাওয়া যায়নি। 

আরও পড়ুন: আফগানিস্তানে ভূমিকম্প: নিহতের সংখ্যা হাজার ছাড়ালো

দুই দশকের মধ্যে ভয়াবহ এই ভূমিকম্পে দেশটির সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে মোবাইল ফোনের টাওয়ার। এদিকে, ভারী বৃষ্টিপাত এবং সরঞ্জামসহ অন্যান্য জিনিসের অভাবে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে।

তালেবান সরকারের একজন সিনিয়র কর্মকর্তা আবদুল কাহার বালখি বলেছেন, মানুষকে যেভাবে সাহায্য করা দরকার, তালেবান সরকারের অর্থনৈতিক দিক থেকে সেভাবে সাহায্য করার সামর্থ্য নেই। সাহায্য সংস্থা, পার্শ্ববর্তী দেশ এবং বিশ্বের শক্তিধর দেশগুলো সাহায্য করছে। কিন্তু ভূমিকম্পে যে পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তাতে আরও বেশি সাহায্য প্রয়োজন। 

আরও পড়ুন: নিশ্চিহ্ন হয়েছে গ্রাম, ২ হাজার বাড়িঘর বিধ্বস্ত

এদিকে, ভয়াবহ এই ভূমিকম্পের পর জাতিসংঘ জরুরি ভিত্তিতে খাদ্য সহায়তা ও আশ্রয়ের ব্যবস্থা করার চেষ্টা চালাচ্ছে। 

উল্লেখ্য, বুধবার ভোরে আফগানিস্তানে ৬.১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এই ভূমিকম্পের কেন্দ্র ছিল দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরের একটি স্থানে। ভূমিকম্প আঘাত হানার সময় লোকজন ঘুমিয়ে থাকায় এতো বেশি প্রাণহানি হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা। 

ঢাকা/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়