ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিল পাস

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৯, ২৪ জুন ২০২২  
যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিল পাস

যুক্তরাষ্ট্রের সিনেটে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিল পাস হয়েছে। প্রায় ৩০ বছরের মধ্যে সিনেটে সবচেয়ে গুরুত্বপূর্ণ আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিলটি বৃহস্পতিবার পাস হয়।

স্থানীয় সময় রাতে বিলটির পক্ষে ভোট পড়েছে ৬৫ টি। এর মধ্যে ১৫ জন রিপাবলিকান সদস্যও আছে। বিলের বিপক্ষে ভোট পড়েছে ৩৩ টি।

এখন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বিলটি পাস হতে হবে। পরে প্রেসিডেন্ট জো বাইডেন তাতে সই করলেই বিলটি আইনে পরিণত হবে।

বিলটিতে যেসব প্রস্তাব করা হয়েছে তার মধ্যে রয়েছে, ২১ বছরের কম বয়সীদের কাছে অস্ত্র বিক্রির ক্ষেত্রে পারিবারিক ইতিহাস যাচাই, মানসিক স্বাস্থ্যবিষয়ক কর্মসূচি এবং স্কুলের নিরাপত্তার জন্য ১ হাজার ৫০০ কোটি ডলারের কেন্দ্রীয় তহবিল বরাদ্দ, পারিবারিক সহিংসতার ইতিহাস থাকলে অস্ত্র বিক্রি না করা।

প্রেসিডেন্ট বাইডেন বিলটিতে আরও কঠোর বিধিনিষেধ যুক্ত করতে চেয়েছিলেন। তবে সেগুলো যুক্ত না হওয়ার পরও তিনি কংগ্রেসে দ্রুত বিলটির ওপর ভোটাভুটি অনুষ্ঠানের আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার রাতে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ‘২৮ বছরের নিষ্ক্রিয়তার পর আজ রাতে, কংগ্রেসের দ্বিদলীয় সদস্যরা সারা দেশের পরিবারগুলোর আহ্বানে সাড়া দিতে একত্রিত হয়েছিলেন এবং আমাদের সমাজে বন্দুক সহিংসতার অভিশাপ মোকাবেলার জন্য আইন পাস করেছেন।’

গত ২৪ মে টেক্সাসের স্কুলে বন্দুক হামলা হয়। এর আগে নিউ ইয়র্কের বাফেলোয় সুপারমার্কেটে বন্দুক হামলা হয়। এসব হামলায় অন্তত ৩১ জন নিহত হয়। এর পরপরই আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন করার জোর উদ্যোগ নেয় বাইডেন প্রশাসন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়