ঢাকা     মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||  ভাদ্র ১ ১৪২৯ ||  ১৬ মহরম ১৪৪৪

প্রচণ্ড গরমেও জাপানিদের বিদ্যুৎ সাশ্রয়ী হওয়ার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৬, ১ জুলাই ২০২২  
প্রচণ্ড গরমেও জাপানিদের বিদ্যুৎ সাশ্রয়ী হওয়ার আহ্বান

গত এক সপ্তাহ ধরে প্রচণ্ড তাপে ঝলসে যাচ্ছে জাপানের পূর্বাঞ্চল। গত মাসে দেশটিতে প্রায় দেড়শ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গরমের মধ্যে বিদ্যুৎ সরবরাহ নিরবিচ্ছিন্ন রাখতে দেশটির কর্তৃপক্ষ নাগরিকদের বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান জানিয়েছে।

শুক্রবার রাজধানী টোকিওর আশেপাশের অঞ্চলে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে তাপমাত্রা রেকর্ড করা হয়। পশ্চিমাঞ্চলীয় শহর নাগোয়ায় ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার পূর্বাভাস দেওয়া হয়েছিল। সোমবার সামান্য শীতল তাপমাত্রা ও বৃষ্টি কিছুটা স্বস্তি আনতে পারে।

কর্তৃপক্ষ জানিয়েছে, তাপমাত্রার এই বিপজ্জনক পরিস্থিতি আরও কিছুদিন থাকতে পারে। হিটস্ট্রোক এড়াতে মাস্কের ব্যবহারের ওপর শিথিলতা আরোপ করা হয়েছে।

ডেপুটি চিফ ক্যাবিনেট সেক্রেটারি সেজি কিহারা সংবাদ সম্মেলনে বলেছেন, ‘যেহেতু এটি হিটস্ট্রোকের ঝুঁকি বাড়ায়, তাই আপনি অন্যদের থেকে দূরে থাকলে এবং কথা না বললে অনুগ্রহ করে বাইরে থাকা অবস্থায় আপনার মাস্ক খুলে ফেলুন।’

বিদ্যুৎ সাশ্রয়ের জন্য অনেক অফিসে দিনের বেলা লাইট বন্ধ করে কাজ করা হচ্ছে। অনেক প্রতিষ্ঠান কর্মীদের কাজের সময় সংক্ষিপ্ত করেছে। কিছু কমিউটার ট্রেন স্টেশনও এসকেলেটর বন্ধ করে দিয়েছে।

বৃহস্পতিবার অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের (এমইটিআই) একজন কর্মকর্তা সাংবাদিকদের বলেছেন, ‘আমরা পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করার আগেই রেকর্ড উচ্চ তাপমাত্রার কারণে, আমাদের (বিদ্যুৎ) চাহিদা ছিল জুন মাসে গ্রীষ্মের সর্বোচ্চ মাত্রার সমান। এ কারণেই বিদ্যুৎ সরবরাহে হিমশিম খেতে হচ্ছে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়