ঢাকা     বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||  ভাদ্র ২ ১৪২৯ ||  ১৮ মহরম ১৪৪৪

হংকংয়ের গণতন্ত্রপন্থীদের হুমকি শি জিনপিংয়ের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৬, ১ জুলাই ২০২২   আপডেট: ২১:১২, ১ জুলাই ২০২২
হংকংয়ের গণতন্ত্রপন্থীদের হুমকি শি জিনপিংয়ের

হংকংয়ের গণতন্ত্রপন্থীদের সোজাসাপ্টা হুমকি দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেছেন, হংকং বিশৃঙ্খল হতে পারবে না এবং আবারও বিশৃঙ্খলা হওয়া উচিত নয়।

শুক্রবার হংকংয়ের নতুন নেতা জন লির শপথ গ্রহণের পর তিনি এ কথা বলেছেন।

১৯৯৭ সালের ১ জুলাই যুক্তরাজ্যের কাছ থেকে হংকংয়ের নিয়ন্ত্রণ পায় চীন। যুক্তরাজ্যের সঙ্গে চুক্তি অনুযায়ী হংকংয়ে ‘এক দেশ, দুই ব্যবস্থা নীতি’ বাস্তবায়ন করা হয়। এর আওতায় ২০৪৭ সাল পর্যন্ত অঞ্চলটিতে ব্যাপক স্বায়ত্তশাসন, অবাধ ব্যক্তি অধিকার ও বিচারিক স্বাধীনতা বজায় রাখার অঙ্গীকার করেছিল চীন।

শুক্রবার চীনের কাছে হংকংয়ের নিয়ন্ত্রণ হস্তান্তরের ২৫তম বার্ষিকী। এই দিনটি উপলক্ষে বৃহস্পতিবার হংকং সফরে যান শি জিনপিং। শুক্রবার অঞ্চলটির নেতা জন লির শপথ অনুষ্ঠানে যোগ দেন তিনি।

হংকংয়ে প্রচলিত চীনের ‘এক দেশ দুই নীতি’ বহাল রাখার ঘোষণা দিয়ে জিনপিং বলেন, হংকং শাসনের ক্ষেত্রে যে ‘এক দেশ, দুই ব্যবস্থা’ নীতি অনুসরণ করা হয়ে থাকে, তা বজায় থাকবে। ‘এ ধরনের ভালো ব্যবস্থা পাল্টানোর কোনো কারণ নেই। এটি দীর্ঘ মেয়াদে বজায় রাখতে হবে।’ 

২০১৯ সালে চীনপন্থী হিসেবে পরিচিত ক্যারি ল্যামের প্রশাসন প্রত্যার্পণ আইন করে। এর প্রতিবাদে হংকংয়ের গণতন্ত্রপন্থীরা বিক্ষোভে নামে। ২০২০ সালে এদেরকে দমন করে বেইজিং। ওই বছরই হংকংয়ের জন্য কঠোর জাতীয় নিরাপত্তা আইন পাস করা হয়। ওই আইনটি ব্রিটেনের কাছে চীনের প্রতিশ্রুতির চরম লঙ্ঘন বলে অভিযোগ করেছিলেন গণতন্ত্রপন্থীরা।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়