ঢাকা     বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৭ ১৪২৯ ||  ১২ মহরম ১৪৪৪

গণতন্ত্রের ওপর থেকে আস্থা হারাচ্ছে আরবরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৭, ৬ জুলাই ২০২২  
গণতন্ত্রের ওপর থেকে আস্থা হারাচ্ছে আরবরা

মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকা জুড়ে অর্থনৈতিক স্থিতিশীলতা দিতে গণতন্ত্র ব্যর্থ বলে বিশ্বাস করতে শুরু করেছে আরবরা। এই অঞ্চলের ৯টি ও ফিলিস্তিন অঞ্চলে পরিচালিত জরিপে বিষয়টি উঠে এসেছে বলে জানিয়েছে বিবিসি।

বিবিসি নিউজ আরবির জন্য এই অঞ্চলের প্রায় ২৩ হাজার লোকের ওপর এই জরিপ চালিয়েছে আরব ব্যারোমিটার নেটওয়ার্ক।

জরিপে অংশগ্রহণকারীদের অধিকাংশের মত হচ্ছে, গণতন্ত্রের অধীনে অর্থনীতি দুর্বল। গণতান্ত্রিক পরিবর্তনের আহ্বান জানানো তথাকথিত আরব বসন্তের বিক্ষোভের ঠিক এক দশক পর এই ফলাফল পাওয়া গেছে।

তথাকথিত ওই আরব বসন্ত শুরু হয়েছিল তিউনিসিয়ায় বিক্ষোভের মধ্য দিয়ে। বিক্ষোভের দুই বছরেরও কম সময় পরে তিউনিসিয়ায় গণতান্ত্রিক সরকার ক্ষমতায় আসে। তবে গত সপ্তাহে দেশটির যে খসড়া সংবিধান প্রকাশিত হয়েছে সেটি পাস হলে দেশটিকে কর্তৃত্ববাদের দিকে ঠেলে দিতে পারে।

আরব ব্যারোমিটার হচ্ছে প্রিন্সটন ইউনিভার্সিটি ভিত্তিক একটি গবেষণা নেটওয়ার্ক। এটি ২০২১ সালের শেষের দিকে এবং ২০২২ সালের বসন্তের মধ্যে সমীক্ষা পরিচালনার জন্য মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার বিশ্ববিদ্যালয় ও নির্বাচনী সংস্থাগুলোর সাথে কাজ করেছিল।

সংস্থার পরিচালক মাইকেল রবিনস জানিয়েছেন, ২০১৮/১৯ সালে গণতন্ত্রের বিষয়ে শেষ জরিপ চালানো হয়েছিল। এবার সেই গণতন্ত্রের বিষয়ে দৃষ্টিভঙ্গির আঞ্চলিক পরিবর্তন হয়েছে।  

তিনি বলেন, ‘গণতন্ত্র যে একটি নিখুঁত সরকার ব্যবস্থা নয় এবং এটি সব ঠিক করতে পারে না সেই বিষয়ে মতৈক্য বাড়ছে। আমরা অঞ্চল জুড়ে যা দেখছি তা হল, মানুষ ক্ষুধার্ত, মানুষের রুটি দরকার, মানুষ বিদ্যমান ব্যবস্থায় হতাশ।’

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়