ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ইউরোপে গ্যাস সরবরাহ পুনরায় শুরু রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৮, ২১ জুলাই ২০২২   আপডেট: ২১:৪০, ২১ জুলাই ২০২২
ইউরোপে গ্যাস সরবরাহ পুনরায় শুরু রাশিয়ার

রাশিয়া তার বৃহত্তম পাইপলাইনের মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহ পুনরায় শুরু করেছে।  সতর্কতার পরে এটি পুরোপুরি সরবরাহ বন্ধ বা বন্ধ করতে পারে।

১০ দিনের রক্ষণাবেক্ষণ বিরতির পরে নর্ড স্ট্রিম ১ পাইপলাইন দিয়ে বৃহস্পতিবার থেকে এই গ্যাস সরবরাহ শুরু হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

চলতি সপ্তাহে ইউরোপে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধের হুমকি দিয়েছিল রাশিয়া। ইউরোপে সরবরাহ বন্ধ করলে আগামী সাত মাসে রাশিয়ার গ্যাসের ব্যবহার ১৫ শতাংশ কমানোর জন্য জোটের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন।

রাশিয়া গত বছর ইউরোপকে তার প্রাকৃতিক গ্যাসের ৪০ শতাংশ সরবরাহ করেছিল। জার্মানি ২০২০ সালে এই গ্যাসের বৃহত্তম আমদানিকারক ছিল। কিন্তু ইউক্রেন যুদ্ধের পর দেশটি রাশিয়ার গ্যাসের উপর নির্ভরতা ৫৫ থেকে ৩৫ শতাংশ কমিয়েছে। 

রাশিয়ার সরকারি গ্যাস সংস্থা গ্যাজপ্রম গত মাসে নর্ড স্ট্রিম ১ এর মাধ্যমে গ্যাসের প্রবাহ কমিয়ে দেয়। সংস্থাটি জানিয়েছিল, কানাডায় সারাইয়ের জন্য দেওয়া একটি টারবাইন নিষেধাজ্ঞার কারণে ফিরতে দেরি হচ্ছে। টারবাইনটি এখন রাশিয়ায় ফেরার পথে বলে মনে করা হচ্ছে। তবে প্রেসিডেন্ট পুতিন সম্প্রতি বলেছেন, এটি ফেরত না দিলে গ্যাস সরবরাহ আরও কমিয়ে আনতে হবে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়