ঢাকা     বুধবার   ৩০ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৬ ১৪২৯ ||  ০৫ জমাদিউল আউয়াল ১৪১৪

ফিলিপাইনে ৭.২ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৬, ২৭ জুলাই ২০২২   আপডেট: ১২:৪৭, ২৭ জুলাই ২০২২
ফিলিপাইনে ৭.২ মাত্রার ভূমিকম্প

ভূমিকম্প আঘাত হানার পরপরই প্রাণ বাঁচাতে বাড়ির বাইরে বেড়িয়ে আসেন বাসিন্দারা।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ২। তবে এ ঘটনায় এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

স্থানীয় সময় বুধবার (২৬ জুলাই) সকাল ৮টা ৪৩ মিনিটে উত্তরাঞ্চলীয় লুজন দ্বীপে কম্পনটি আঘাত হানে।  

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানায়, ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল। এ সময় এর তীব্রতা ছিল ৭. ২ মাত্রা। তবে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিসি) জানায়, রেখটর স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিলো ৭. ১। 

ফিলিপাইনের উত্তরাঞ্চলীয় ইলোকোস সুর প্রদেশের কংগ্রেসম্যান এরিক সিংসন ডিজেডএমএম রেডিও স্টেশনকে বলেন, তার এলাকায় ভূমিকম্পটি তীব্রভাবে অনুভূত হয়েছে।

ফিলিপাইনের রাষ্ট্রীয় সিসমোলজি সংস্থার পরিচালক রেনাটো সলিডাম ডিজেডএমএম বলেন, ভূমিকম্পটির কারণে আবরা প্রদেশে ব্যপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে।

এদিকে ভূমিকম্পের পরপরই উদ্ধার তৎপরতা শুরুর নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র। একই সঙ্গে তিনি নিজেও ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শনে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে স্থানীয় কর্মকর্তা এবং বাসিন্দাদের শেয়ার করা ছবিতে দেখা গেছে, কিছু ভবন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। অনেক ভবন একটি আরেকটির ওপর হেলে পড়েছে। ভূমিকম্পের তীব্রতার কারণে অনেক বাড়ি ঘরের জানালা খসে পড়তে দেখা গেছে।  ভূমিকম্পের কারণে অনেক রাস্তা ক্ষতিগ্রস্থও হয়েছে।

সূত্র: রয়টার্স, আল-জাজিরা

মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়