ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

ভারতে মিগ-২১ যুদ্ধবিমান বিধ্বস্ত, ২ পাইলট নিহত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪২, ২৯ জুলাই ২০২২  
ভারতে মিগ-২১ যুদ্ধবিমান বিধ্বস্ত, ২ পাইলট নিহত

ভারতের রাজস্থানে মিগ-২১ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে ২ পাইলট নিহত হয়েছেন। বৃহস্পতিবার (২৮ জুলাই) রাতে প্রশিক্ষণকালীন উড্ডয়নের সময় রাজস্থানের বারমারে এ ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ঘটনার পর ভারতের বিমানবাহিনী এক বিবৃতিতে বলেছে, আইএএফ-এর একটি মিগ-২১ প্রশিক্ষণ বিমান বৃহস্পতিবার সন্ধ্যায় রাজস্থানের উতারলাই বিমান ঘাঁটি থেকে প্রশিক্ষণের জন্য আকাশে উড়েছিল। রাত ৯টা ১০ মিনিটে বিমানটি বারমারের কাছে দুর্ঘটনার কবলে পড়ে। এতে ২ পাইলট মারা যান। ভারতীয় বিমানবাহিনী প্রাণহানির জন্য গভীরভাবে অনুতপ্ত এবং দৃঢ়ভাবে শোকাহত পরিবারের সঙ্গে আছে।

দুর্ঘটনার পর ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বিমানবাহিনী প্রধান ভি আর চৌধুরীর সঙ্গে কথা বলেছেন। টুইটারে রাজনাথ সিং বলেন, রাজস্থানের বারমারের কাছে আইএএফ-এর মিগ-২১ প্রশিক্ষণ বিমানের দুর্ঘটনার কারণে দুই বিমানযোদ্ধার মৃত্যুতে গভীরভাবে মর্মাহত। জাতির জন্য তাদের সেবা কখনো ভোলার নয়।

অল্পের জন্য রক্ষা পেলো কলকাতাগামী যাত্রিবাহী বিমান
এদিকে যাত্রী নিয়ে আকাশে ওড়ার আগেই রানওয়েতে পিছলে যায় বিমানের চাকা। শুক্রবার (২৯ জুলাই) সকালে এমনই ঘটনা ঘটেছে ভারতের যোরহাট বিমানবন্দরে। ঘটনার সময় বিমানে ৯৮ জন যাত্রী ছিলেন। তারা সবাই অক্ষত আছেন।

আনন্দবাজার জানায়, বৃহস্পতিবার (২৮ জুলাই) রাতে বেসরকারি বিমান সংস্থা ইন্ডিগোর কলকাতাগামী বিমানটির চাকা পিছলে গিয়ে রানওয়ের পাশের জমির কাদায় গেঁথে যায়। 
এ ঘটনার কারণে বাতিল করা হয় কলকাতাগামী ৬এফ-৭৫৭ ফ্লাইটটি। ইন্ডিগো থেকে জানানো হয়েছে, কেন এমন ঘটল তা জানতে তদন্ত শুরু হয়েছে।

‘এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া’ (এএআই) জানিয়েছে, ঘটনার কারণে বৃহস্পতিবার রাত সোয়া ৮টার কলকাতাগামী ওই ফ্লাইট বাতিল করা হয়। যোরহাট বিমানবন্দরের ওই ঘটনায় কোনও বিমানকর্মী আহত হয়নি। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, কোনও প্রযুক্তিগত ত্রুটির কারণে এমন হয়ে থাকতে পারে।

সূত্র: এনডিটিভি, আনন্দবাজার

/সাইফ/

সর্বশেষ

পাঠকপ্রিয়