ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

করোনায় আক্রান্ত প্রতি ৮ জনে ১ জন দীর্ঘ উপসর্গ নিয়ে ভুগছেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩০, ৫ আগস্ট ২০২২  
করোনায় আক্রান্ত প্রতি ৮ জনে ১ জন দীর্ঘ উপসর্গ নিয়ে ভুগছেন

করোনভাইরাসে আক্রান্ত হওয়া প্রতি আট জনের মধ্যে এক জনের দেহে দীর্ঘ কোভিডের উপসর্গ বিদ্যমান থাকে। বিজ্ঞান বিষয়ক সাময়িকী ল্যানসেটে প্রকাশিত এক বিশদ প্রতিবেদনে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে বিশ্বব্যাপী ৫০ লাখেরও বেশি মানুষের মধ্যে এই দীর্ঘকালীন উপসর্গ পাওয়ার তথ্য রেকর্ড করা হয়েছে। দীর্ঘস্থায়ী এই লক্ষণগুলি নিয়ে উদ্বেগ বাড়ছে চিকিৎসকদের মধ্যে।

ল্যানসেটে প্রকাশিত সমীক্ষায় বলা হয়েছে, নেদারল্যান্ডসের ৭৬ হাজার ৪০০ জনেরও বেশি প্রাপ্তবয়স্ককে ২৩টি দীর্ঘ কোভিড লক্ষণের ওপর অনলাইন প্রশ্ন পূরণ করতে বলা হয়েছিল। ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত প্রত্যেক অংশগ্রহণকারী ২৪ বার এসব প্রশ্নের জবাব দিয়েছেন। ওই সময়ে এদের মধ্যে চার হাজার ২০০ জনেরও বেশি করোনায় আক্রান্ত হয়েছেন। এদের ২১ শতাংশ জানিয়েছেন, আক্রান্ত হওয়ার তিন থেকে পাঁচ মাসের মধ্যে তাদের মধ্যে অন্তত একটি বা কয়েকটি তীব্র লক্ষণ দেখা গেছে।

গবেষকরা জানিয়েছেন, করোনায় আক্রান্ত হওয়ার আগে ও পরে এসব ব্যক্তিরা যেসব লক্ষণগুলোর কথা জানিয়েছিলেন, তার ভিত্তিতে তারা ভাইরাসে আক্রান্তের সঙ্গে সংশ্লিষ্ট লক্ষণগুলো সুনির্দিষ্ট করতে পেরেছেন। তাতে দেখা গেছে, সাধারণ করোনা লক্ষণগুলোর মধ্যে রয়েছে বুকব্যথা, শ্বাসকষ্ট, পেশীতে ব্যথা, স্বাদ ও গন্ধ চলে যাওয়া এবং অবসাদ।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়