ঢাকা     সোমবার   ২৬ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১১ ১৪২৯ ||  ২৯ সফর ১৪৪৪

ইসরায়েল-ফিলিস্তিন অস্ত্র বিরতি 

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৭, ৮ আগস্ট ২০২২   আপডেট: ১১:২৯, ৮ আগস্ট ২০২২
ইসরায়েল-ফিলিস্তিন অস্ত্র বিরতি 

গাজার রাফায় ইসরায়েলের হামলায় নিহত এক ফিলিস্তিনি যুবকের জানাজায় অংশ নেন সাধারণ মানুষজন

তিনদিন ধরে চলা গাজা উপতক্যায় রক্তক্ষয়ী সংঘর্ষের পর রোববার মধ্যরাত থেকে অস্ত্র বিরতি কার্যকর হয়েছে ইসরায়েলে ও ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী মধ্যে।  

এদিকে ২০২১ সালের মে মাসে ১১ দিনের সংঘাতের পর এবার সবচেয়ে বড় সংঘর্ষে জড়িয়ে পরে ইসরায়েল ও গাজার সশস্ত্র গোষ্ঠীগুলো।  এখন পর্যন্ত দুই পক্ষের সংঘর্ষে অন্তত ৪৪ জন নিহত হয়েছেন।

এক বিবৃতিতে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, যুদ্ধবিরতির প্রশংসা করেছেন।  তিনি সমস্ত পক্ষকে যুদ্ধবিরতি বাস্তবায়ন করতে এবং মেনে চলতে আহ্বান জানিয়েছেন।  একই সঙ্গে গাজায় জ্বালানি ও মানবিক সরবরাহ নিশ্চিত করতে সহায়তা প্রদান নিশ্চিতেরও আহ্বান জানান তিনি।

সংবাদ মাধ্যম জানায়, রোববার যুদ্ধবিরতিতে মধ্যস্থতা করেছে মিশর। এই দেশটি অতীতেও ইসরায়েল এবং গাজার মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করেছিল। 

গত শুক্রবার ইসরায়েলি বাহিনী বিমান হামলা চালানো শুরু করে। ইসরায়েল সেনাবাহিনীর দাবি, ফিলিস্তিনের ইসলামিক জিহাদ (পিআইজে) নামের একটি সশস্ত্র গোষ্ঠীর হুমকির জবাবে গোষ্ঠীটির জ্যেষ্ঠ নেতাকে লক্ষ্য করে হামলাটি চালানো হয়। শুক্রবারের ইসরায়েলি হামলায় ইসলামিক জিহাদের অন্যতম কমান্ডার তাইসির আল-জাবারির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে উভয় পক্ষ থেকে।

হামাসের সঙ্গে জোটবদ্ধ থাকলেও ইসলামিক জিহাদ প্রায়ই স্বতন্ত্র হিসেবে পরিচালিত হয়। ২০০৭ সালে গাজার নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে ইসরায়েলের বিরুদ্ধে চারবার সংঘাতে জড়িয়েছেন হামাসের সদস্যরা। পশ্চিমা দেশগুলোর চোখে হামাস ও ইসলামিক জিহাদ—দুটিই সন্ত্রাসী গোষ্ঠী।

সূত্র: বিবিসি

মাসুদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়