ঢাকা     রোববার   ০২ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৭ ১৪২৯ ||  ০৫ রবিউল আউয়াল ১৪১৪

বিদ্যুতের দাম ২৬৪ শতাংশ বাড়ালো শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫১, ১০ আগস্ট ২০২২  
বিদ্যুতের দাম ২৬৪ শতাংশ বাড়ালো শ্রীলঙ্কা

ছবি: টাইমস অব ইন্ডিয়া

অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কায় গত ৯ বছরের মধ্যে প্রথমবারের মতো বাড়লো বিদ্যুতের দাম। মঙ্গলবার (৯ আগস্ট) দেশটির রাষ্ট্রায়ত্ত বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান বিদ্যুতের দাম রেকর্ড ২৬৪ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়। বিদ্যুতের ব্যবহার সর্বনিম্ন পর্যায়ে রাখতে দাম বাড়ানোর এই ঘোষণা দেওয়া হয়।

শ্রীলঙ্কার রাষ্ট্রায়ত্ত বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান সিলন ইলেকট্রিসিটি বোর্ড (সিইবি) বলেছে, নিয়ন্ত্রক সংস্থা বিদ্যুতের দাম বাড়ার বিষয়টি অনুমোদন দিয়েছে। বুধবার (১০ আগস্ট) থেকে বাড়তি দাম কার্যকর হবে। এই দাম বাড়ার মাধ্যমে সিইবির লোকসান হওয়া ৬১৬ মিলিয়ন মার্কিন ডলারের কিছু অংশ উঠে আসার আশা করছে দেশটি।

সিলন ইলেকট্রিসিটি বোর্ড জানিয়েছে, তাদের সমন্বিত ক্ষতির পরিমাণ ৬১ কোটি ৬০ লাখ মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। এই ক্ষতি কাটাতে বুধবার থেকেই বিদ্যুতের বাড়তি দাম কার্যকর হবে।

শ্রীলঙ্কায় ৭ দশমিক ৮ মিলিয়ন বিদ্যুৎ সংযোগ রয়েছে। এর মধ্যে দুই তৃতীয়াংশ গ্রাহক (ছোট গ্রাহক) মাসে ৯০ কিলোয়াওয়াটের কম বিদ্যুৎ ব্যবহার করেন। বিদ্যুতের বাড়তি দামের এই বোঝা তাদেরই বেশি বহন করতে হবে। আর বড় ব্যবহারীর ক্ষেত্রে প্রায় ৮০ শতাংশ বেড়েছে। এই ছোট ভোক্তাদের ক্ষেত্রে বর্তমানে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ২ দশমিক ৫০ শ্রীলঙ্কান রুপি।  দাম বাড়ার কারণে এখন সেই দাম দাঁড়াবে ৮ রুপি। আর বড় ভোক্তাদের ক্ষেত্রে বর্তমান দাম ছিল প্রতি ইউনিট ৪৫ রুপি। বাড়ার কারণে সেটি দাঁড়াবে ৭৫ রুপি।

সূত্র: এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া
 

/সাইফ/

সর্বশেষ

পাঠকপ্রিয়