ঢাকা     রোববার   ০২ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৭ ১৪২৯ ||  ০৪ রবিউল আউয়াল ১৪১৪

যুক্তরাষ্ট্রে সালমান রুশদির ওপর হামলা 

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৮, ১২ আগস্ট ২০২২   আপডেট: ২২:৫৪, ১২ আগস্ট ২০২২
যুক্তরাষ্ট্রে সালমান রুশদির ওপর হামলা 

যুক্তরাষ্ট্রে বিতর্কিত লেখক সালমান রুশদির ওপর হামলা হয়েছে। নিউ ইয়র্কে আয়োজিত একটি অনুষ্ঠানের মঞ্চে তার ওপর এই হামলা হয়েছে বলে শুক্রবার জানিয়েছে বিবিসি।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, বুকার প্রাইজ বিজয়ী রুশদির ওপর যখন হামলা হয়েছিল তখন তিনি চাউতাউকুয়া ইনস্টিটিউটের একটি অনুষ্ঠানে বক্তৃতা দিচ্ছিলেন। হামলাকারী রুশদির ঘাড়ে ছুরিকাঘাত করেছে বলে জানিয়েছে নিউ ইয়র্ক পুলিশ। তবে তার শারীরিক পরিস্থিতি সম্পর্কে তাৎক্ষনিকভাবে বিশদ কিছু জানা যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, এক ব্যক্তি মঞ্চের দিকে দৌঁড়ে আসেন। তিনি রুশদিকে ঘুষি মেরেছিলেন কিংবা ছুরিকাঘাত করেছিলেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে, হামলার পরপর অনুষ্ঠানে হাজির লোকজন মঞ্চের দিকে ছুটে যান। ওই সময় হামলাকারীকে আটক করা হয়।

নিউ ইয়র্ক পুলিশ এক বিবৃতিতে বলেছে, ‘১২ আগস্ট বেলা ১১টার দিকে, এক সন্দেহভাজন  পুরুষ মঞ্চে উঠে এসে রুশদি এবং একজন সাক্ষাত্কারকারীকে আক্রমণ করে। রুশদির ঘাড়ে ছুরিকাঘাতের ক্ষত হয় এবং হেলিকপ্টারে করে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তার অবস্থা এখনো জানা যায়নি।’

ব্রিটিশ ভারতীয় ঔপন্যাসিক ও প্রাবন্ধিক রুশদির লেখা ‘স্যাটানিক ভার্সেস’ প্রকাশের পর ১৯৮৯ সালে মুসলিম বিশ্বে বিক্ষোভের ঝড় ওঠে। ধর্ম অবমাননার অভিযোগে তার মৃত্যুদণ্ড ঘোষণা করেন ইরানের তৎকালীন সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনি। রুশদির মাথার জন্য ২৮ লাখ ডলার পুরস্কার ঘোষণা করে ইরান। ২০১৬ সালে পুরস্কারের অংক বাড়িয়ে ৩৪ লাখ ডলার করা হয়।
 

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়