ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘আমি রানিকে হত্যা করতে এসেছি’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৫, ১৭ আগস্ট ২০২২  
‘আমি রানিকে হত্যা করতে এসেছি’

গত বছর বড়দিনে ব্রিটেনের রানি এলিজাবেথের উইন্ডসর প্রাসাদে গ্রেপ্তার হওয়া মুখোশ পরা এক ব্যক্তি নিরাপত্তা কর্মকর্তাদের বলেছিলেন, ‘আমি এখানে রানিকে হত্যা করতে এসেছি। বুধবার ব্রিটিশ আদালতে ওই ঘটনায় দায়ের করা মামলার শুনানি হয়েছে।

লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতকে বলা হয়েছে, ২০ বছর বয়সী জসওয়ান্ত সিং চেইলকে ব্রিটেনের রাষ্ট্রদ্রোহ আইনের অভিযুক্ত করা হয়েছে। হামলার পরিকল্পনা এবং রাজপরিবারের সদস্যদের হত্যা করতে তিনি কয়েক মাস ধরে পরিকল্পনা করেছিলেন।

সরকারি কৌঁসুলিরা জানিয়েছেন, দক্ষিণ ইংল্যান্ডের সাউদাম্পটনের বাসিন্দা চেইল লন্ডনের পশ্চিমে প্রাসাদের মাঠে প্রবেশ করার আগে একটি ভিডিও রেকর্ড করেছিলেন।  

এতে তিনি বলেছিলেন, ‘আমি যা করেছি এবং আমি যা করব তার জন্য দুঃখিত। আমি রানি এলিজাবেথকে হত্যার চেষ্টা করতে যাচ্ছি। ১৯১৯ সালে গণহত্যায় যারা মারা গিয়েছিল এটি তাদের জন্য প্রতিশোধ।’

ওই বছর ব্রিটিশ সেনারা উত্তর-পশ্চিম ভারতে শিখ ধর্মাবলম্বীদের পবিত্র শহর অমৃতসরে প্রায় ৪০০ জনকে গুলি করে হত্যা করেছিল। ভারতীয়রা জালিয়ানওয়ালাবাগের সেই হত্যাকাণ্ডের জন্য ব্রিটেনের কাছ থেকে আনুষ্ঠানিক ক্ষমা চাওয়ার দাবি করে আসছে।

চেইল বলেছিলেন, ‘এটি তাদের জন্যও প্রতিশোধ, যারা তাদের জাতিগত কারণে হত্যা, অপমান ও বৈষম্যের শিকার হয়েছে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়