ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

ঘন ঘন লোডশেডিংয়ের কবলে চীনের ৫০ লাখ মানুষ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৬, ১৭ আগস্ট ২০২২   আপডেট: ২২:৩৮, ১৭ আগস্ট ২০২২
ঘন ঘন লোডশেডিংয়ের কবলে চীনের ৫০ লাখ মানুষ

দক্ষিণ-পশ্চিম চীনের ৫০ লাখ মানুষ ঘন ঘন লোডশেডিংয়ের কবলে পড়ছে। তাপপ্রবাহের কারণে বিদ্যুতের চাহিদা বেড়ে যাওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, সম্প্রতি সিচুয়ান প্রদেশজুড়ে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে, যার ফলে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থার চাহিদা বেড়েছে।

এই অঞ্চলটিকে বিদ্যুৎ উৎপাদনের জন্য বাঁধের উপর খুব বেশি নির্ভর করতে হয়। তাপের কারণে জলাধারগুলো শুকিয়ে গেছে। এর ফলে বিদ্যুৎ উৎপাদনে ঘাটতি দেখা গেছে।

সাংহাইভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম দ্য পেপার জানিয়েছে, প্রদেশের উত্তর-পূর্বাঞ্চলীয় বাসিন্দারা তিন ঘণ্টা লোডশেডিংয়ের কবলে থাকবেন এবং প্রয়োজনে লোডশেডিংয়ের মাত্রা বাড়ানো হবে।

জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটাসহ সিচুয়ানের বহু শিল্প কারখানা কাজ বন্ধ করতে বাধ্য হয়েছে। কারণ সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, তারা বাণিজ্যিক কার্যক্রমের চেয়ে আবাসিক এলাকায় বিদ্যুৎ সরবরাহকে অগ্রাধিকার দেবে। টয়োটা সোমবার প্রাদেশিক রাজধানী চেংদুতে একটি প্ল্যান্টে কাজ বন্ধ করে দিয়েছে। বৈদ্যুতিক যানবাহনের জন্য বিশ্বের বৃহত্তম ব্যাটারি প্রস্তুতকারক অ্যাম্পেরেক্স টেকনোলোজি ইবিন শহরে উৎপাদন বন্ধ করে দিয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়