ঢাকা     রোববার   ০২ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ১৭ ১৪২৯ ||  ০৫ রবিউল আউয়াল ১৪১৪

তরুণদের মদ পানে উৎসাহিত করতে জাপানে প্রচারাভিযান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৩, ১৮ আগস্ট ২০২২   আপডেট: ২১:২৯, ১৮ আগস্ট ২০২২
তরুণদের মদ পানে উৎসাহিত করতে জাপানে প্রচারাভিযান

তরুণরা পর্যাপ্ত মদ পান করছে না বলে চিন্তিত জাপান সরকার। কারণ মদ বিক্রি থেকে কর প্রাপ্তির হার অনেক কমে গেছে। তরুণদের মদ পানে উৎসাহিত করতে ‘সেক ভাইভা’ নামে প্রচারণা চালানো শুরু করেছে দেশটির জাতীয় কর সংস্থা। বৃহস্পতিবার সিএনএন এ তথ্য জানিয়েছে।

করোন মহামারি শুরু হওয়ার পর থেকে বার ও মদ বিক্রির স্থানগুলোতে কোভিড-১৯  বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। এর ফলে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশটিতে মদ বিক্রি থেকে আসা  রাজস্ব কমে গেছে। এছাড়া ক্রমবর্ধমান জন্মহার ও বয়স্ক জনসংখ্যার মতো জনসংখ্যাগত পরিবর্তনের কারণে দেশীয় অ্যালকোহলযুক্ত পানীয়ের বাজার সঙ্কুচিত হচ্ছে। তাই তরুণদের আরও বেশি পান করতে উৎসাহিত করার নতুন উপায় হিসেবে একটি প্রতিযোগিতা চালু করা হয়েছে। ‘সেক ভাইভা’ শিরোনামের এই প্রচারাভিযানে অংশগ্রহণকারীদের কৃত্রিম বুদ্ধিমত্তা বা মেটাভার্স ব্যবহার করে নতুন পরিষেবা, প্রচার পদ্ধতি, পণ্য, ডিজাইন এবং বিক্রয় কৌশলের মাধ্যমে কীভাবে মদের জন্য ‘তরুণদের মধ্যে চাহিদা উদ্দীপিত করা যায়’ সে সম্পর্কে পরিকল্পনা জমা দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

প্রতিযোগিতায় সব ধরনের জাপানি অ্যালকোহলের জন্য প্রচারমূলক পরিকল্পনা জমা দেওয়ার কথা বলো হয়েছে। ৯ সেপ্টেম্বরের মধ্যে এসব পরিকল্পনা জমা দিতে হবে। যাচাই-বাছাই শেষে মনোনীতদের অক্টোবরে বিশেষজ্ঞ পরামর্শে আমন্ত্রণ জানানো হবে। রাজধানী টোকিওতে নভেম্বরে চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। বিজয়ীরা তাদের পরিকল্পনা বাণিজ্যিকীকরণের জন্য সহযোগিতা পাবেন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়