ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

এক নজরে রানি দ্বিতীয় এলিজাবেথের বর্ণাঢ্য জীবন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:০২, ৯ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ২২:৫১, ৯ সেপ্টেম্বর ২০২২
এক নজরে রানি দ্বিতীয় এলিজাবেথের বর্ণাঢ্য জীবন

ফাইল ছবি

ব্রিটেনের দীর্ঘতম রাজত্বকারী শাসক ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) তার মৃত্যু হয়েছে বলে বাকিংহাম প্যালেস থেকে নিশ্চিত করা হয়েছে।। 

রাইজিংবিডির পাঠকদের জন্য রানির বর্ণাঢ্য জীবনের কিছু তথ্য তুলে ধরা হলো-

১৯২৬ সালের ২১ এপ্রিল লন্ডনের ১৭ ব্রুটন সেন্টে জন্মগ্রহণ করেন দ্বিতীয় এলিজাবেথ। সেই বছরের ২৯ মে বাকিংহাম প্যালেসের ব্যক্তিগত চ্যাপেলে তার নামকরণ করা হয়।

চাচা অষ্টম এডওয়ার্ড ১৯৩৬ সালের ১১ ডিসেম্বর পদত্যাগ করলে এলিজাবেথের বাবা ষষ্ঠ জর্জ ব্রিটিশ সিংহাসনে বসে। ওই সময় এলিজাবেথের বয়স ছিল মাত্র ১০ বছর। সেসময় তার সিংহাসনের উত্তরাধিকারী হওয়ার বিষয়টি স্পষ্ট হয়।

১৯৪৭ সালের ২০ নভেম্বর গ্রীক যুবরাজ এবং নৌবাহিনীর লেফটেন্যান্ট ফিলিপ মাউন্টব্যাটেনের সঙ্গে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে বিয়ে হয় দ্বিতীয় এলিজাবেথের। এই দম্পতির চার সন্তান ছিল- প্রিন্স চার্লস (জন্ম ১৯৪৮), প্রিন্সেস অ্যান (১৯৫০), প্রিন্স অ্যান্ড্রু (১৯৬০) এবং প্রিন্স এডওয়ার্ড। (১৯৬৪)। ২০২১ সালের এপ্রিলে রানির স্বামী ফিলিপ ৯৯ বছর বয়সে মারা যান।

১৯৫২ সালে বাবার মৃত্যুর পর সিংহাসনে আরোহণ করেন দ্বিতীয় এলিজাবেথ।  ১৯৫৩ সালের ২ জুন ওয়েস্টমিনস্টার অ্যাবেতে তার মাথায় রাজমুকুট পরানো হয়। এটি ছিল টেলিভিশনে প্রচারিত প্রথম রাজ্যাভিষেক।

দীর্ঘ এই শাসনকালে রানি দ্বিতীয় এলিজাবেথ ১৫ জন প্রধানমন্ত্রীকে দায়িত্ব দিয়েছিলেন।

দ্বিতীয় এলিজাবেথ যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, জ্যামাইকা, অ্যান্টিগুয়া, বারমুডা, বাহামা, বেলিজ, গ্রেনাডা, পাপুয়া নিউ গিনি, সলোমন দ্বীপপুঞ্জ, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্টসহ ১৫টি রাজ্যের রানি ছিলেন।

২০২২ সালের ৬ ফেব্রুয়ারি রানি তার শাসনের ৭০তম বার্ষিকী উদযাপন করেছিলেন।

ঢাকা/শাহেদ/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়