ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪১৪

রাজা চার্লস আমলে ব্রিটেনে যা যা পরিবর্তন আসছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৭, ১০ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৮:১৭, ১০ সেপ্টেম্বর ২০২২
রাজা চার্লস আমলে ব্রিটেনে যা যা পরিবর্তন আসছে

গত বৃহস্পতিবার ৯৬ বছর বয়সে মারা গেছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। শনিবার নতুন রাজা হিসেবে অভিষিক্ত হয়েছেন এলিজাবেথের ছেলে চার্লস। শাসক পরিবর্তন হওয়ার সঙ্গে সঙ্গে ব্রিটেনের ব্যাংক নোট, রাজস্ব স্ট্যাম্পসহ কিছু ব্যবস্থায় পরিবর্তন আসতে যাচ্ছে। অবশ্য এই পরিবর্তনের তালিকায় প্রথমেই রয়েছে ইতিহাসের পাতায় লিপিবদ্ধ হতে যাওয়া শাসক যুগের নাম।

ক্যারোলিয়ান যুগ

প্রিন্স চার্লস এখন থেকে রাজা চার্লস তৃতীয় নামে পরিচিত হবেন। তার সিংহাসনে আরোহণের সঙ্গে সঙ্গে ব্রিটেনে ক্যারোলিয়ান যুগ শুরু হয়েছে। আসলে ক্যারোলিয়ান শব্দটি ল্যাটিন ক্যারোলাস থেকে এসেছে। এর অর্থ হচ্ছে চার্লস।

প্রথম ক্যারোলিয়ান যুগ ছিল রাজা প্রথম চার্লসের সময়। তার রাজত্বকাল ছিল ১৬২৫ থেকে ১৬৪৯ সাল পর্যন্ত। তার সময়কালটি ছিল বিবাদ ও গৃহযুদ্ধের। শেষ পর্যন্ত ১৯৪৯ সালে রাষ্ট্রদ্রোহের অভিযোগে তার মৃত্যুদণ্ড হয়। পরবর্তী ১১ বছর ব্রিটেন অলিভার ক্রমওয়েলের অধীনে একটি প্রজাতন্ত্র ছিল। চার্লস দ্বিতীয় তার পিতার সিংহাসনে পুনরুদ্ধার করলে দ্বিতীয় ক্যারোলিয়ান যুগ শুরু হয়। তার শাসনকাল ছিল ১৬৬০ থেকে ১৬৮৫ সাল পর্যন্ত। শনিবার (১০ সেপ্টেম্বর) অভিষিক্ত হলেন তৃতীয় চার্লস।

রাজকীয় সাইফার বা সংকেত

রাজকীয় সাইফার প্রত্যেকা রাজার জন্য অনন্য এবং তাদের নাম ও উপাধি নিয়ে গঠিত। এটি সাধারণত সরকারি ভবন,সরকারি পোশাক, রাজকীয় বা রাষ্ট্রীয় নথি এবং রাজকীয় আনুসাঙ্গিক বস্তুর ওপর চিহ্নিত থাকে। রানি এলিজাবেথ যেহেতু মারা গেছেন, সেহেতু সাইফার ‘ইআর’ পরিবর্তিত হয়ে ‘সিআর’ হতে পারে। অবশ্য দ্বিতীয় অক্ষরটি পরিবর্তিত নাও হতে পারে। কারণ আর অক্ষরটি রেক্স বা রেজিনার প্রতীক পারে, যেটি রাজা ও রানির ল্যাটিন প্রতিশব্দ।

পোস্ট বক্স

এখনও পর্যন্ত রাজকীয় মেইল পোস্টবক্সগুলোতে ‘ইআর দ্বিতীয়’ চিহ্ন রয়েছে, যার অর্থ এলিজাবেথ রেজিনা দ্বিতীয়। এটি এখন ‘সিআর তৃতীয়’ তে পরিবর্তিত হতে পারে।

ব্রিটেনে যখন পোস্টবক্সগুলো তৈরি করা হয়, তখন এগুলোতে সেই সময়ে রাজার শাসনের চিহ্ন দেওয়া হয়। ব্রিটেনের চারপাশে এক লাখেরও বেশি পোস্ট বক্স রয়েছে। এগুলো প্রতিস্থাপন করতে অনেক সময় লাগতে পারে।

ব্যাংক নোট

রাজকীয় পরিস্থিতির সঙ্গে সংশ্লিষ্ট মুদ্রা বিশেষজ্ঞের মতে, মুদ্রায় চিত্রিত করার জন্য চার্লসের নতুন প্রতিকৃতি যুক্ত করা হবে। রানির প্রতিকৃতি যুক্ত মুদ্রা ও নোটগুলি বছরের বাকি সময় বা সম্ভবত আরও বেশি সময় জারি অব্যাহত থাকবে। এরপরে নতুন প্রতিকৃতি যুক্ত নোট বাজারে আসবে।

স্ট্যাম্প

পোস্ট বক্সের পাশাপাশি রাজকীয় মেইল রানি এলিজাবেথের ছবি পরিবর্তন করে নতুন রাজার ছবি যুক্ত করবে। এর আগে ১৯৫২ সালে রানি এলিজাবেথ সিংহাসনে বসার পর স্ট্যাম্পের ছবি পরিবর্তন করা হয়েছিল।

জাতীয় সঙ্গীত

রানি এলিজাবেথের সময় ব্রিটেনের জাতীয় সঙ্গীতে ‘গড সেভ আওয়ার গ্রেসিয়াস কুইন..........গড সেভ দ্য কুইন’ লাইনগুলো ছিল। এখন ‘কুইন’ শব্দের পরিবর্তে ‘কিং’ শব্দটি যুক্ত করা হবে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়