ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হিজাববিরোধীদের মোকাবেলার হুমকি ইরানের প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৬, ২৪ সেপ্টেম্বর ২০২২  
হিজাববিরোধীদের মোকাবেলার হুমকি ইরানের প্রেসিডেন্টের

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি সতর্ক করে দিয়ে বলেছেন, ‘দেশের নিরাপত্তা ও শান্তির বিরোধিতাকারীদের চূড়ান্তভাবে মোকাবেলা করতে হবে।’ দেশটিতে গত আট দিন ধরে চলা বিক্ষোভের পরিপ্রেক্ষিতে তিনি এই কথা বলেছেন।

গত সপ্তাহে ইরানের কুর্দিস্তান থেকে রাজধানী তেহরানে আসা ২২ বছর বয়সী নারী মাশা আমিনিকে হিজাব আইন লংঘনের দায়ে গ্রেপ্তার করেছিল নীতি পুলিশ। পরে পুলিশি হেফাজতে মাশার মৃত্যু হয়। এর প্রতিবাদে ইরানজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে অন্তত ৩৫ জন নিহত হয়েছে বলে ইরানের এক সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে।

এদিকে, শুক্রবার হাজার হাজার মানুষ তেহরানে হিজাবের পক্ষে সমাবেশ ও মিছিল করেছে। তারা হিজাববিরোধী বিক্ষোভকদের ‘ষড়যন্ত্রকারী’ বলে অভিহিত করেছে।

আমিনিকে নীতি পুলিশ মারধর করেনি দাবি করে স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ ভাহিদি বলেছেন,‘তদারকি সংস্থাগুলির কাছ থেকে প্রতিবেদন পাওয়া গেছে, সাক্ষীদের সাক্ষাৎকার নেওয়া হয়েছে, ভিডিওগুলি পর্যালোচনা করা হয়েছে, ফরেনসিক মতামত নেওয়া হয়েছে এবং দেখা গেছে যে কোনও মারধর করা হয়নি।’

মন্ত্রী বলেন, ‘সরকার আমিনির মৃত্যুর কারণ তদন্ত করছে। আমাদের অবশ্যই মেডিকেল পরীক্ষকের চূড়ান্ত মতামতের জন্য অপেক্ষা করতে হবে, যা সময় সাপেক্ষ।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়